ইনসাইড ট্রেড

ডজনে ১০ টাকা বেড়েছে ডিমের দাম


প্রকাশ: 02/02/2024


Thumbnail

গত এক সপ্তাহের ব্যবধানে ডিমের দাম ডজনে ১০ টাকা পর্যন্ত বেড়েছে রাজধানীর বাজারে। তবে কমেছে মুরগির দাম। ব্রয়লার ও সোনালি উভয় মুরগির দাম কেজিতে ১০ টাকা কমেছে। সপ্তাহের মাঝামাঝিতে পেঁয়াজের দাম একটু বাড়লেও সপ্তাহের শেষ দিকে এসে তা কিছুটা কমেছে। চাল, ডাল ও সবজির মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য উচ্চ মূল্যে স্থিতিশীল হয়ে আছে।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ও ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে প্রতি ডজন বাদামি রঙের ডিম বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪৫ টাকায়। সাদা রঙের ডিমের দাম ১৩০ থেকে ১৩৫ টাকা ডজন। গত সপ্তাহের তুলনায় বাদামি ডিমের দাম ডজনে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। সাদা রঙের ডিমের দাম বেড়েছে ডজনে ৫ টাকা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গতকালের বাজারদরের প্রতিবেদন বলছে, ডজনে না কিনে হালিতে কিনলে ডিমের দাম আরেকটু বেশি দিতে হচ্ছে। ফার্মের মুরগির ডিমের দাম পড়ছে প্রতি হালি ৪৫ থেকে ৫০ টাকা। গত সপ্তাহে যা ছিল ৪৩ থেকে ৪৫ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে খুচরায় হালিতে ২ থেকে ৫ টাকা বা ৮ শতাংশের মতো বেড়েছে।

বাজারে গরুর মাংসের দাম চাওয়া হয়েছে ৭০০ থেকে ৭২০ টাকা কেজি। খাসির মাংস ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। প্রায় অপরিবর্তিত আছে মাছের দাম। মাঝারি আকারের চাষের রুই প্রতি কেজি ৩২০ থেকে ৩৫০ টাকা এবং আকারভেদে তেলাপিয়া ও পাঙাশ ২২০ থেকে ২৫০ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে গত সপ্তাহের মাঝামাঝি সময়ে এসে খুচরা বাজারে দেশি পেঁয়াজের দাম উঠেছিল ১০০ টাকায়। সেটা এখন ৯০ টাকার ঘরে চলে এসেছে। তবে বাজারে এখনো সবজির দাম বেশি।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭