ওয়ার্ল্ড ইনসাইড

কেনিয়ায় ভয়াবহ গ্যাস বিস্ফোরণ, হতাহত ২২৪


প্রকাশ: 02/02/2024


Thumbnail

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার রাজধানী নাইরোবিতে ভয়াবহ এক গ্যাস বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই ভয়াবহ বিস্ফোরণ থেকে সৃষ্ট আগুনে অন্তত দুজন নিহত এবং ২২২ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাতে শহরের এমবাকাসি এলাকায় এ ঘটনা ঘটে।

শুক্রবার সরকারের মুখপাত্র আইজ্যাক মাইগুয়া মওয়াউরা এক এক্সবার্তায় বলেন, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে গ্যাসবোঝাই একটি লরি বিস্ফোরিত হয়ে এই আগুনের সূত্রপাত হয়। এরপর তা দ্রুতই আশপাশে ছড়িয়ে পড়ে। গ্যাস সিলিন্ডার রিফিল করার সময় এই দুর্ঘটনা ঘটেছে বলে অনেকের ধারণা। তবে দুর্ঘটনার আসল কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। যানবাহন, ব্যবসা প্রতিষ্ঠান ও অন্যান্য আবাসিক ভবনে পর্যন্ত অগ্নিশিখা পৌঁছে যায়।

দেশটির সরকারি মুখপাত্র আইজ্যাক মাওউরা বলেছেন, বৃহস্পতিবার মধ্যরাতের ঠিক আগে বিস্ফোরণে কেনটেইনারস কোম্পানির ভবন ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। জনসাধারণকে আপাতত এলাকাটিতে ভিড় না করার পরামর্শ দেওয়া হয়েছে। ফায়ার ইঞ্জিন মোতায়েন করাসহ উদ্ধার অভিযান চলছে।

তিনি বলেন, গভীর রাতে আগুন লাগায় তখনো অনেক মানুষ ঘরের ভেতরেই ছিলেন। আহত ২২২ জনকে শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, আগুন নিয়ন্ত্রণে আনতে দমকলকর্মীরা এখনো কাজ করছে। শহরের পাশের এলাকায় এখনো ধোঁয়া উড়ছে। প্রাথমিকভাবে এ বিস্ফোরণের কারণ জানা যায়নি।

এর আগে কেনিয়ান রেড ক্রস জানিয়েছিল, রাজধানীর বিভিন্ন হাসপাতালে ২৭১ জনকে নেওয়া হয়েছে। এ ছাড়া ২৭ জনকে তারা ঘটনাস্থলে চিকিৎসা দিয়েছেন।

সরকারি মুখপাত্র আইজ্যাক বলেন, ঘটনাস্থলের আশপাশের এলাকা ঘেরাও করে ফেলা হয়েছে। একটি কমান্ড সেন্টার খোলা হয়েছে। এখান থেকে উদ্ধার অভিযান ও অন্যান্য কাজের সমন্বয় করা হবে। উদ্ধারকাজ নির্বিঘ্ন রাখতে সাধারণ মানুষকে ঘটনাস্থলে থেকে দূরে থাকারও আহ্বান জানিয়েছেন তিনি।

ক্যারোলিন কারঞ্জা নামে এক নারী বাসিন্দা বলেন, বিস্ফোরণের পর পর মানুষজন পালাতে শুরু করেন। পুলিশ কাউকে ঘটনাস্থলে যেতে দিচ্ছিল না, তাই আমি ঘরে যেতে পারিনি। এখনো ধোঁয়ায় দম বন্ধ হয়ে আসছে। আমার বাচ্চা রয়েছে। তাই ঘটনাস্থল থেকে দূরে থাকতে হবে।

জেমস এনগোজ নামে আরেক বাসিন্দা এএফপিকে বলেছেন, প্রচণ্ড কম্পনে পুরো ভবন কেঁপে উঠে। মনে হচ্ছিল এখনই ভেঙে পড়বে। প্রথমে আমরা বুঝতেই পারিনি বাইরে কী হচ্ছে! এটি একটি ভূমিকম্পের মতো ছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭