ইনসাইড বাংলাদেশ

ছুটির দিনে দর্শনার্থীদের পদচারণায় মুখর বইমেলা


প্রকাশ: 02/02/2024


Thumbnail

অমর একুশে বইমেলা শুরুর প্রথম সাপ্তাহিক ছুটির দিনে পাঠক দর্শনার্থীদের পদচারণায় মুখর বইমেলা। মানুষের ভিড়, হৈ-হুল্লোড়, তরুণ-তরুণীদের ঘোরাফেরা, ছবি-সেলফি আর বইয়ের কেনাকাটায় পুরোদমে জমজমাট অমর একুশে বইমেলা। সন্ধ্যা নামতেই যেন পুরো এলাকাজুড়ে ঢল নামে মানুষের।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেল তিনটা থেকে বইমেলা ঘুরে এ চিত্র দেখা যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় আরও বাড়বে বলে আশা করছেন স্টল ও প্যাভিলিয়ন পরিচালনাকারীরা। দিনের শুরুতে যে অল্প সংখ্যক মানুষ এসেছেন তাদের বেশিরভাগই দর্শনার্থী বলে জানিয়েছেন তারা। মেলার শুরুর দিকে এমনটাই বেশি হয় বলেও তারা জানান।

মেলায় মোট আটটি প্রবেশ পথ রয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও বাংলা একাডেমি প্রান্তের গেটে অধিক সমাগম লক্ষ্য করা গেছে। এছাড়া বাকি প্রবেশপথগুলো দিয়ে অল্প সংখ্যক মানুষ প্রবেশ করছে। ফলে ওই গেটের কাছে অবস্থিত স্টল ও প্যাভিলিয়নগুলোতে পাঠক-দর্শনার্থীদের অধিক ভিড় থাকলেও অন্য স্টলগুলোতে তেমন লোক সমাগম ছিল তুলনামূলক কম।

আইনশৃঙ্খলা বাহিনী থেকে জানানো হয়, মেলার সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করবে বাংলাদেশ পুলিশ, র‍্যাব, আনসার ও বিভিন্ন গোয়েন্দা সংস্থা। এছাড়া নিশ্ছিদ্র নিরাপত্তার জন্য মেলায় তিন শতাধিক ক্লোজসার্কিট (সিসি) ক্যামেরার ব্যবস্থাও করা হয়েছে।

প্রতিদিন ছুটির দিন ব্যতীত বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। তবে রাত ৮টা ৩০ এর পর নতুন করে কেউ মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন না। আর ছুটির দিন বইমেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। আর ২১শে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন মেলা চলবে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এর আগে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে অমর একুশে বইমেলা ২০২৪ এর উদ্বোধন করেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭