ওয়ার্ল্ড ইনসাইড

রিপাবলিকানদের নতুন সমালোচনার মুখে ইলহান ওমর


প্রকাশ: 03/02/2024


Thumbnail

কট্টর রিপাবলিকানরা নতুন করে তুমুল সমালোচনা শুরু করেছেন মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্য ইলহান ওমরের বিরুদ্ধে। তাঁকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারেরও দাবি তুলেছেন তাঁরা।

মিনেসোটা অঙ্গরাজ্যের আইনপ্রণেতা ইলহানের বিরুদ্ধে এবার সমালোচনা করা হচ্ছে তাঁর দেওয়া একটি বক্তৃতাকে কেন্দ্র করে। সোমালি–আমেরিকানদের উদ্দেশে সম্প্রতি এ বক্তৃতা দিয়েছিলেন তিনি।

ইলহানের বক্তৃতা বিশ্লেষণ করেছে দুটি স্বাধীন সংবাদমাধ্যম। এই বিশ্লেষণ অনুযায়ী, যেসব শব্দ উত্তেজনা সৃষ্টি করেছে, তা ভুলভাবে অনুবাদ করা হয়েছে বলে প্রতীয়মান হয়।

মার্কিন কংগ্রেসের মুসলিম এই সদস্যের বিরুদ্ধে অভিযোগ, ইলহান তাঁর বক্তৃতায় সোমালি ভাষায় বলেছেন, তিনি মার্কিন স্বার্থের চেয়ে বিদেশি স্বার্থকে অগ্রাধিকার দেবেন।

তবে একাধিক সংবাদমাধ্যম ইলহানের বক্তৃতার ভাইরাল হওয়া অনুবাদে বড় ধরনের ত্রুটি থাকার কথা বলেছে। ইলহানের বিরুদ্ধে তোলা অভিযোগ খারিজ করে দিয়েছে তারা।

তবে সংবাদমাধ্যমগুলো ত্রুটির কথা বললেও উত্তেজনা সৃষ্টিকারী মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য মার্জোরি টেইলর গ্রিনকে তা থামিয়ে রাখতে পারেনি। গ্রিন গত বৃহস্পতিবার ইলহানের নিন্দায় প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছেন।

ইলহান মার্কিন কংগ্রেসের প্রথম সোমালি-আমেরিকান আইনপ্রণেতা, প্রথম সাবেক আফ্রিকান শরণার্থী। বাইরের একটি দেশের হয়ে বিদেশি এজেন্ট হিসেবে ইলহানের বিরুদ্ধে কাজ করার অভিযোগ তুলেছেন গ্রিন। আপাতদৃষ্টে গ্রিন উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইলহানকে ‘সোমালি’ প্রতিনিধি হিসেবে অভিহিত করেছেন।

ইলহানের ব্যাপারে ইতিমধ্যে নৈতিকতা-সংক্রান্ত তদন্তের দাবি জানিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির হুইপ টম এমমার। তাঁর এমন দাবির পরদিনই ইলহানের বিষয়ে প্রতিনিধি পরিষদে নিন্দা প্রস্তাব তোলা হয়।

ফ্লোরিডার গভর্নর ও রিপাবলিকান পার্টির প্রাথমিক বাছাইয়ে সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী রন ডিস্যান্টিস যুক্তরাষ্ট্র থেকে ইলহানকে বহিষ্কারের আহ্বান জানিয়েছেন।

ইলহান তাঁর বিরুদ্ধে তোলা অভিযোগ নাকচ করেছেন। তিনি বলেছেন, তাঁর জাতি ও ধর্মীয় পরিচয়কে অস্ত্র হিসেবে ব্যবহার করে রিপাবলিকানরা তাঁকে আক্রমণের চেষ্টা করছেন।

মিনেসোটা স্টার ট্রিবিউনকে দেওয়া এক বিবৃতিতে ইলহান তাঁর বিরুদ্ধে তোলা অভিযোগকে মিথ্যা হিসেবে অভিহিত করে বলেন, তাঁর প্রতি এই আক্রমণের মূলে রয়েছে বিদেশিদের ব্যাপারে অহেতুক ভীতি ও ইসলামভীতি।

ইলহান বলেছেন, সম্পূর্ণভাবে প্রেক্ষাপটের বাইরে গিয়ে একটি ভুল অনুবাদের ওপর ভিত্তি করে এই বিতর্ক সৃষ্টি করা হয়েছে।  

সমালোচকেরাও এই বিতর্ককে ‘স্কোয়াড’ নামে পরিচিত প্রগতিশীল ডেমোক্র্যাটদের বিরুদ্ধে রিপাবলিকানদের আক্রমণের সবশেষ প্রচেষ্টা হিসেবে দেখছেন। ইলহান প্রগতিশীল ডেমোক্র্যাট হিসেবে পরিচিত।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে ইলহানকে এক ভোটের ব্যবধানে মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে বাদ দেওয়া হয়। তখন তাঁর বিরুদ্ধে যেসব অভিযোগ তোলা হয়েছিল, তার মধ্যে আছে—তিনি ইহুদিবিরোধী ও ইসরায়েলবিরোধী বক্তব্য দিয়েছিলেন। সে সময় ইলহান বলেছিলেন, আফ্রিকান মুসলিম নারী পরিচয়ের কারণে তাঁকে নিশানা করা হচ্ছে।

গত বছরের নভেম্বরে মার্কিন প্রতিনিধি পরিষদ ইসরায়েলবিরোধী মন্তব্যের জন্য নিম্নকক্ষের সদস্য রাশিদা তালিবের নিন্দার পক্ষে ভোট দেয়। তালিব তাঁর মন্তব্যে অটল থাকেন। ইহুদিবিরোধী বক্তব্য দেওয়ার বিষয়ে তাঁর সমালোচনা তিনি প্রত্যাখ্যান করেন।

উল্লেখ্য, গত ২৭ জানুয়ারি মিনেসোটা অঙ্গরাজ্যে সোমালি বংশোদ্ভূত মার্কিনদের উদ্দেশে বক্তব্য দিয়েছিলেন ইলহান। তাঁর এ বক্তব্য নিরপেক্ষভাবে অনুবাদ করে মিনেসোটার মিনিয়াপোলিস-ভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার ট্রিবিউন ও মিনেসোটা রিফর্মার। উভয় সংবাদমাধ্যম দেখতে পায়, যে কথা রিপাবলিকানদের মধ্যে ক্ষোভ জাগিয়েছে, সে কথা প্রকৃতপক্ষে ইলহান বলেননি।

ইলহানের বক্তব্যের ত্রুটিপূর্ণ অনুবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এতে লেখা হয়েছে, তিনি বলেছেন: ‘মার্কিন সরকার শুধু তা-ই করবে, যা যুক্তরাষ্ট্রে থাকা সোমালিয়ানরা তাদের করতে বলবে। আমরা যা চাই, তারা তা–ই করবে, অন্য কিছু নয়। তাদের অবশ্যই আমাদের আদেশ অনুসরণ করতে হবে এবং এভাবেই আমরা সোমালিয়ার স্বার্থ রক্ষা করব...আমরা একসঙ্গে সোমালিয়ার স্বার্থ রক্ষা করব।’

স্টার ট্রিবিউনের যাচাই বলছে, সঠিক অনুবাদ অনুযায়ী, ইলহান একটি ভিন্ন বার্তা দিয়েছিলেন। তিনি তাঁর বক্তব্যে সোমালি–আমেরিকান নাগরিক সম্পৃক্ততায় উৎসাহিত করেছিলেন।

ইলহান প্রকৃতপক্ষে বলেছিলেন, ‘আমার জবাব হলো, মার্কিন সরকার তা করবে, যা আমরা মার্কিন সরকারকে করতে বলব। সোমালি হিসেবে আমাদের নিজেদের ওপর সেই আস্থা থাকা উচিত। আমরা এই দেশে বাস করি। আমরা এ দেশে কর দিই। এটি এমন একটি দেশ, যেখানে আপনাদের নিজেদের একজন কংগ্রেসে বসেন...আপনারা যে নারীকে কংগ্রেসে পাঠিয়েছেন, তিনি আপনাদের সম্পর্কে সচেতন ও আপনাদের মতোই একই বিষয়ে তাঁর আগ্রহ আছে।’

স্টার ট্রিবিউনের তথ্যমতে, ইথিওপিয়া ও স্বশাসিত সোমালিল্যান্ডের মধ্যকার একটি নতুন চুক্তি নিয়ে নিজ এলাকার মানুষের উদ্বেগের বিষয়ে কীভাবে প্রতিক্রিয়া জানিয়েছিলেন, তা বক্তৃতায় বর্ণনা করেছিলেন ইলহান।

সোমালিল্যান্ডকে নিজের ভূখণ্ড বলে দাবি করে সোমালিয়া। নতুন চুক্তি অনুযায়ী, সোমালিল্যান্ডের উপকূলরেখার একটি অংশ ইথিওপিয়াকে ইজারা দেওয়া হবে। এই চুক্তির তীব্র বিরোধিতা করে আসছে সোমালিয়া।

পর্যবেক্ষকেরা উল্লেখ করেছেন, ইলহান তাঁর বক্তব্যে দীর্ঘদিনের মার্কিন নীতির সমর্থনেও কথা বলেছিলেন।

সোমালিল্যান্ডের সঙ্গে কিছুটা সম্পর্ক বজায় রাখছে যুক্তরাষ্ট্র। তবে তারা সোমালিল্যান্ডের স্বাধীনতাকে স্বীকৃতি দেয় না। স্থলবেষ্টিত ইথিওপিয়ার সঙ্গে সোমালিল্যান্ডের একতরফা চুক্তির বিষয়টিকেও যুক্তরাষ্ট্র সমর্থন করে না। যুক্তরাষ্ট্রের এমন অবস্থানের সমালোচনা করেছেন সোমালিল্যান্ডের কর্মকর্তারা।

ইলহান সোমালিয়ার পক্ষে কাজ করছেন কিংবা তিনি তাঁর মার্কিন আইনপ্রণেতার দায়িত্ব-কর্তব্যের চেয়ে সোমালি শিকড়কে প্রাধান্য দিচ্ছেন বলে যে ধারণা রিপাবলিকানরা দিচ্ছেন, তা প্রত্যাখ্যান করেছেন ডেমোক্র্যাটরা।

ইলহানের বক্তব্যের নিন্দার জন্য গ্রিনের নেওয়া পদক্ষেপকে ‘অর্থহীন’ বলে বৃহস্পতিবার মন্তব্য করেছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক নেতা হাকিম জেফ্রিস। তিনি বলেন, এই পদক্ষেপের উদ্দেশ্য আরও বিভক্তি, উত্তেজনা ও তিরস্কারের মাধ্যমে শাস্তি দেওয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭