ইনসাইড বাংলাদেশ

নতুন সংসদ সদস্য: যাদের ওপর সবার চোখ থাকছে


প্রকাশ: 03/02/2024


Thumbnail

চার দিন বিরতি দিয়ে আগামীকাল আবার জাতীয় সংসদের অধিবেশন বসছে। দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন এটি। এই অধিবেশনে চমক হিসাবে ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ইতোমধ্যে স্বতন্ত্র সংসদ সদস্যদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হয়েছে জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসার দুদিন আগে। এখানে স্বতন্ত্র সংসদ সদস্যদেরকে স্বাধীন সক্রিয় অবস্থান নিয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এবার জাতীয় সংসদে স্বতন্ত্র হিসেবে যারা এসেছেন তাদের অনেকের দিকেই জনগণের চোখ থাকবে। যেহেতু সংসদের বিরোধীদল নেই। সরকারের সমালোচনা করার সুযোগও কমে এসেছে। মাত্র ১১ জন সংসদ সদস্য নিয়ে জাতীয় পার্টি আনুষ্ঠানিক বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। জাতীয় পার্টি নিজেরাই বলেছে যে, বিরোধী দল হিসেবে তারা কতটা দায়িত্ব পালন করতে পারবে এ নিয়ে তারা সন্দিহান। তাছাড়া নানা রকম অভ্যন্তরীন চাপে বিপর্যস্ত অবস্থায় জাতীয় পার্টি বিরোধী দল হিসেবে তেমন কোনো ভূমিকা রাখতে পারবে কি না তা নিয়ে অনেকেরই সন্দেহ রয়েছে। সেই হিসাবে সংসদে যারা স্বতন্ত্র হয়েছেন তারা অনেকেই স্বপ্রতিভায় উজ্জ্বল এবং তাদের অনেকের ব্যাপারে জনগণের ব্যাপক আগ্রহ রয়েছে। এই সংসদ সদস্যদের কেউ কেউ জাতীয় সংসদে জনগণের কথা বলতে পারবেন, সরকারের বিভিন্ন বিষয়ে সমালোচনা করতে পারবেন বলে সাধারণ মানুষ মনে করছেন। জাতীয় সংসদের প্রথম অধিবেশনে বোঝা যাবে কোন কোন সংসদ সদস্য সংসদে তোলপাড় করছেন এবং বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করেছেন। 

জাতীয় সংসদে যাদেরকে নিয়ে সবচেয়ে বেশি আগ্রহ সাধারণ মানুষের তাদের মধ্যে রয়েছেন;

লতিফ সিদ্দিকী: লতিফ সিদ্দিকী আওয়ামী লীগের হেভিওয়েট নেতা ছিলেন। তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ২০০৯ সালে তিনি আওয়ামী লীগের মন্ত্রিসভায় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু মন্ত্রী হিসেবে থাকার সময়েই মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বিতর্কিত বক্তব্যের জন্য তিনি দলের পদ, সংসদ সদস্য সবই হারান। এজন্য তাকে কারাগারে যেতে হয়। দীর্ঘদিন কারাবাসের পর তিনি আবার ফিরে এলেও আর আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে এখন পর্যন্ত যুক্ত হতে পারেননি। এবার নির্বাচনে স্বতন্ত্র হয়ে টাঙ্গাইলের একটি আসন থেকে তিনি বিজয়ী হয়েছেন। লতিফ সিদ্দিকী খুব স্পষ্টবাদী। যে কোন বিষয় সরাসরি স্পষ্ট কথা বলার জন্য তার সুনাম এবং সমালোচনা দুটোই আছে। জাতীয় সংসদে তিনি কোন ভূমিকায় থাকেন সেটি অনেকে দেখতে চান।

ব্যারিস্টার সুমন: ব্যারিস্টার সুমন এবার নির্বাচনে অন্যতম বড় চমক ছিলেন। নির্বাচিত হওয়ার আগে থেকেই তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে একজন সেলিব্রিটি হিসেবে আত্মপ্রকাশ করেছেন। সরকারের বিভিন্ন বিষয়ে কঠোর সমালোচনা করে তিনি যুবলীগের পদ হারিয়েছিলেন। কিন্তু তারপরও তার বিভিন্ন বিষয়ে স্পষ্ট কথাবার্তা বলা এবং বিভিন্ন বিষয়ে আইনি প্রতিকার চাওয়াটা সকলের প্রশংসা কুড়িয়েছে। আর এই কারণেই ব্যারিস্টার সুমন জাতীয় সংসদে কোন ভূমিকায় অবতীর্ণ হন সেটি সাধারণ মানুষ দেখতে চায় এবং সংসদে আসার আগে তিনি যে ভূমিকায় ছিলেন সেই ভূমিকায় তাকে দেখতে চায়।

মজিবুর রহমান চৌধুরী নিক্সন: মজিবুর রহমান চৌধুরী নিক্সন আওয়ামী লীগের অত্যন্ত জনপ্রিয় একজন ব্যক্তি। তিনি আওয়ামী লীগের হেভিওয়েট নেতা কাজী জাফরউল্যাহকে হারিয়ে টানা তৃতীয়বারের মতো সংসদ সদস্য হয়েছেন। যদিও এই আগের দুবার জাতীয় সংসদে তার তেমন কোন ভূমিকা ছিল না। কিন্তু এবার জাতীয় সংসদে তিনি সিনিয়র এবং স্বতন্ত্র যারা নির্বাচিত হয়েছেন তাদের মধ্যে তার অবস্থান অগ্রণ্য। এ কারণে অনেকে মনে করছেন সংসদে তিনি একটা বলিষ্ট ভূমিকা রাখবেন।

এ কে আজাদ: ফরিদপুর-৩ আসন থেকে স্বতন্ত্র ভাবে নির্বাচিত হয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী এ কে আজাদ। তিনি এফবিসিসিআইয়ের একজন নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। অর্থনৈতিক বিষয়ে সুস্পষ্ট এবং খোলামেলা কথা বলার জন্য তিনি আলোচিত। অনেকে মনে করেন জাতীয় সংসদে তিনি দুর্নীতি, অর্থপাচার, ঋণ খেলাপি ইত্যাদি প্রসঙ্গ নিয়ে কথা বলবেন এবং অর্থনৈতিক বিভিন্ন ক্ষতগুলোর ব্যাপারে তিনি জনগণের কণ্ঠস্বর হবেন। এছাড়াও আরও কয়েকজন সংসদ সদস্য আছেন যাদের দিকে জনগণ তাকিয়ে আছে এবং সবার চোখ এই সমস্ত সংসদ সদস্যদের ওপর থাকবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭