ইনসাইড বাংলাদেশ

প্রতি দুই সপ্তাহে পৃথিবী থেকে হারিয়ে যায় একটি ভাষা


প্রকাশ: 04/02/2024


Thumbnail

বছর ঘুরে আবার এসেছে ভাষার মাস ফেব্রুয়ারি। যে ফেব্রুয়ারি একই সঙ্গে মাতৃভাষা চর্চার আবেগ, গৌরব আর মুগ্ধতার বহিঃপ্রকাশ। অন্যদিকে ভাই হারানোর বেদনার অশ্রুসিক্ত লোনাজলে ভেজা। তবে, ফেব্রুয়ারি শুধুমাত্র বাঙালির কিংবা বাংলা ভাষার অধিকার আদায়ের মাস নয়, বরং পরম মমতা আর ভালোবাসায় পৃথিবীর প্রতিটি মাতৃভাষা আগলে রাখার অনুপ্রেরণায় সমুজ্জল।

মানুষ হিসেবে প্রতিটি জাতির আত্মপরিচয়-আত্মমর্যাদা ও জাতিসত্তা বিকাশের অন্যতম মাধ্যম মাতৃভাষা। যে ভাষার মর্যাদার ওপর ভিত্তি করেই এগিয়ে যায় একটি জাতি। তাইতো পৃথিবীর প্রতিটি জাতিগোষ্ঠীর কাছেই মাতৃভাষা বিশেষ এক মর্যাদায় অধিষ্ঠিত।

ভাষার জন্য বিশেষ দিনক্ষণ কিংবা উপলক্ষের প্রয়োজন পড়ে না ঠিকই, তবে ফেব্রুয়ারি মানেই বাঙালির হৃদয়ে বেজে ওঠে বিশেষ এক শিহরণ, বিশেষ এক অনুভূতি। জেগে ওঠে মাতৃভাষা বিকাশের অঙ্গীকার। সেই সঙ্গে শানিত হয় অন্যায়ের কাছে মাথা নত না করার চেতনাও।

ভাষা এক একটি সমাজের সাংস্কৃতিক ও প্রথাগত জ্ঞান বৈচিত্র্যের গুরুত্বপূর্ণ উৎস। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি, প্রায় প্রতি দুই সপ্তাহে পৃথিবী থেকে হারিয়ে যায় এক একটি ভাষা। এমনটাই দেখা গেছে এক গবেষণায়। যুক্তরাষ্ট্রভিত্তিক এসআইএল ইন্টারন্যাশনালও তাদের গবেষেণা জানিয়েছে এ তথ্য।

ইউনেস্কোর মতে, পৃথিবীতে প্রতি ১৪ দিনে একটি করে ভাষা হারিয়ে যায়। এই ভাষার সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে মানুষের ইতিহাস ও সংস্কৃতির একটি অংশ। আর এতে পুরো বিশ্বই বঞ্চিত হয় বৈচিত্র্যময় ঐতিহ্য, স্মৃতি ও অভিজ্ঞতার একটি অংশ থেকে। ভাষার অকাল মৃত্যুর আশঙ্কামুক্ত নয় ভাষার জন্য আত্মোৎসর্গ দেয়া বাঙালিও। যার প্রমাণ মেলে ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর নিজস্ব ভাষার দিকে তাকালেই।

আমাদের বাংলাদেশে বাংলা ছাড়াও ৪৫টি ক্ষুদ্র জনগোষ্ঠীর ভাষা রয়েছে। রাষ্ট্রের উচিত যতটুকু সম্ভব, এসব ভাষা যাতে হারিয়ে না যায়, সে ব্যাপারে যত্নবান হওয়া ও এই ভাষাগুলোর নিদর্শন সংরক্ষণে রাখা। বড় ও ছোট, বহুল ও স্বল্পকথিত, বাংলা-জাতিগোষ্ঠী ও বিদেশি—সব ভাষার প্রতি সমান শ্রদ্ধাশীল থাকা গুরুত্বপূর্ণ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭