ইনসাইড বাংলাদেশ

ফিরে দেখা ভাষার মাস: তাজউদ্দীন আহমদের ডায়েরি থেকে


প্রকাশ: 04/02/2024


Thumbnail

বাংলাদেশ সৃষ্টির প্রেক্ষাপটে ১৯৫২ সালের ভাষা আন্দোল উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর ১৯৪৮ সালের শুরু থেকেই এই আন্দোলনের নেতৃত্বে ছিলেন তৎকালীন ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান। ১১ মার্চ ১৯৪৮ তৎকালীন পাকিস্তান আমলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘বাংলা ভাষা দাবি দিবস পালনের কর্মসূচি থেকে প্রথমবার গ্রেফতার হন। এরপরই ভাষা আন্দোলন গতি সঞ্চারিত হয়। এরপর রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি চূড়ান্ত দিন ঘটিয়ে আসে। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ দিয়ে রচিত হয় বাংলা ভাষার উত্থানের ইতিহাস।

রাষ্ট্রভাষা আন্দোলনের অমূল্য দলিলগুলোর অন্যতম ‘তাজউদ্দীন আহমদের ডায়েরি’। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সূত্রপাত যেভাবে হয়েছিল তার একটি পরিপূর্ণ চিত্র পাওয়া যায় এই ডায়েরি থেকে যা অমূল্য দলিল হিসেবে পরিগণিত হয়। মহান ভাষা আন্দোলনে মাসে তাই বাংলা ইনসাইডারে হুবহু প্রকাশিত হচ্ছে তার লেখা ভাষা আন্দোলনের সেই দিনগুলোর চিত্র। তাজউদ্দীন আহমদ ইংরেজি ভাষায় লিখলেও তা অনুদিত হওয়া পাঠকের জন্য তা প্রকাশ করা হলো-

‘৪.২.৫২

সকাল সাড়ে ৬টায় উঠেছি।

স্কুলে ছিলাম সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। সকাল ৮টায় হাসান মোড়লের সঙ্গে তার গোডাউনে দেখা করলাম। অডিটের জন্য তিনি আমাদেরকে কাগজপত্র দিতে প্রধান শিক্ষককে নতুন নির্দেশনা পাঠালেন ।

আহমদ, স্যানিটারি ইন্সপেক্টর ও আমি স্কুলে গেলাম সকাল ৯টায়।

প্রথমবারের মতো অডিট শুরু হলো এবং একটানা তা চলল বেলা ২টা পর্যন্ত। তারপর গোসল ও খাবার খেতে ঘরে ফিরলাম।

অডিট দ্বিতীয় পর্যায়ে চলে বেলা সোয়া ৩টা থেকে রাত পৌনে ৯টা পর্যন্ত। এরপর আমরা ঘরে ফিরলাম। অডিটের শুরুতে ডা. আহসানউদ্দিন কিছু সময়ের জন্য উপস্থিত ছিলেন।

রাতে আমাকে কোনো খাবার দেওয়া হলো না। অভুক্তই রইলাম । বিছানায় গেলাম রাত ১০টায়।

আবহাওয়া : সমস্ত দিন ও রাত আকাশ মেঘাচ্ছনই থাকল । ঠাণ্ডা অপেক্ষাকৃত কম ।’


চলবে...



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭