ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রের হামলায় ইরাক-জর্ডানের কোনো সম্পৃক্ততা নেই


প্রকাশ: 04/02/2024


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রতিশোধমূলক হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে জর্ডান। সম্প্রতি ইরাক ও সিরিয়ায় এই প্রতিশোধমূলক হামলা চালায় যুক্তরাষ্ট্র। এছাড়া বাগদাদ সরকারের সাথে সমন্বয় করে ওয়াশিংটন এই হামলা চালিয়েছে বলে যে দাবি করা হয়েছিল, সেটিও অস্বীকার করেছে ইরাক।

গত সপ্তাহে জর্ডানে মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার জবাবে ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনী ও তাদের সঙ্গে সম্পর্কিত মিলিশিয়াদের ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে এই হামলা চালায় যুক্তরাষ্ট্র। মার্কিন এই হামলায় ইরাক ও সিরিয়ায় ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে।

রোববার (৪ ফেব্রুয়ারি) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু ও তাস।

প্রতিবেদনে বলা হয়, শনিবার ইরাকে সর্বশেষ মার্কিন হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে আগে থেকেই কোনও ধরনের সমন্বয়ের কথা অস্বীকার করেছে বাগদাদ।

ইরাকি সরকারের মুখপাত্র বাসেম আল-আওয়াদি বলেছেন, ওই হামলার সময় আমেরিকান যুদ্ধবিমানগুলো আকাশাত এবং আল-কাইম অঞ্চলে ইরাকি ঘাঁটি ও কাছাকাছি বেসামরিক এলাকাগুলোতে বোমাবর্ষণ করে।

ইরাকি নিউজ এজেন্সি (আইএনএ) আল-আওয়াদির বরাত দিয়ে বলেছে, ‘এটি করার মাধ্যমে, আমেরিকান প্রশাসন ইরাকের সার্বভৌমত্বের বিরুদ্ধে নতুন আগ্রাসন শুরু করেছে।’

তিনি বলেছেন, ‘এই নির্লজ্জ আগ্রাসনের ফলে বেসামরিক নাগরিকসহ ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া হামলায় ২৫ জন আহত হওয়ার পাশাপাশি আবাসিক ভবন ও সম্পত্তির ক্ষয়ক্ষতি ও লোকসান হয়েছে।’

তিনি যুক্তরাষ্ট্রকে ‘এই আগ্রাসন পরিচালনা করার আগে সমন্বয় করা হয়েছে বলে ঘোষণা করে’ প্রতারণা করার জন্যও অভিযুক্ত করেছেন।

মূলত জর্ডানে ড্রোন হামলায় তিনজন মার্কিন সেনা নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্র গত শুক্রবার ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কর্পসের কুদস ফোর্স এবং ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত মিলিশিয়াদের বিরুদ্ধে বিমান হামলা চালায়।

ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার রাতের ওই হামলায় সব মিলিয়ে ৮৫টিরও বেশি লক্ষ্যবস্তুতে ১২৫টিরও বেশি নির্ভুল অস্ত্র ব্যবহার করা হয়েছে।

ইরাকের ইরান-সমর্থিত শিয়া মিলিশিয়া গোষ্ঠী নুজাবা মুভমেন্টের সাথে সম্পৃক্ত একটি টেলিগ্রাম পোস্ট অনুসারে, পশ্চিম ইরাকে মার্কিন হামলায় হাশদ আল-শাবি শিয়া মিলিশিয়া বাহিনীর একটি অস্ত্রের ডিপোতে শুক্রবার গভীর রাতে হামলা হয়েছে।

পৃথক প্রতিবেদনে রুশ বার্তাসংস্থা তাস জানিয়েছে, ইরাকে মার্কিন হামলায় তাদের বিমান বাহিনীর জড়িত থাকার খবর অস্বীকার করেছে জর্ডান। এমনকি দেশটির এক সামরিক কর্মকর্তা এই ‘অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন’।

জর্ডানের সশস্ত্র বাহিনীর জেনারেল কমান্ডের একজন কর্মকর্তা বলেছেন, রয়্যাল জর্ডানিয়ান এয়ার ফোর্স গত রাতে ইরাকে মার্কিন বাহিনীর পরিচালিত বিমান হামলায় অংশ নেয়নি।

জর্ডানিয়ান নিউজ এজেন্সি (পেট্রা) তার বরাত দিয়ে জানিয়েছে, এই ধরনের ‘অভিযোগগুলোকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন’ ওই সামরিক কর্মকর্তা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭