ইনসাইড বাংলাদেশ

বেনাপোল স্থলবন্দরে অকেজো কন্টেইনার মেশিন : ঝুঁকিতে চলছে আমদানি রফতানি বানিজ্য


প্রকাশ: 04/02/2024


Thumbnail

দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরে ৫ কোটি টাকার কন্টেইনার স্কেনিং মেশিনটি গত ৩ মাস ধরে অকেজো হয়ে পড়ে আছে। বন্ধ হয়ে আছে আমদানিকৃত পন্য বোঝাই ট্রাক স্কেনিং করা। ফলে আমদানিকৃত পণ্যের ট্রাকের মধ্যে আমদানি নিষিদ্ধ পন্য আছ কিনা সেটি ধরা সম্ভব হচ্ছে না।

২০২০ সালের এপ্রিল মাসে চীনা সরকার বেনাপোলে ৫ কোটি টাকা ব্যায়ে এই কন্টেইনার স্কেনিং মেশিনটি স্থাপন করে। স্থাপনের পর একজন চীনা ইঞ্জিনিয়ার ৩ মাস ধরে কাস্টমস অফিসারদের প্রশিক্ষন দেন। বেশ কিছু দিন চলার পর গত ২০২৩  সালের নভেম্বর মাসে  এটি নস্ট হয়ে যায়।

তারপর থেকে মেশিনটি কার্যকর করার জন্য বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ এনবিআরের চিঠি দেওয়ার উদ্যোগ গ্রহন করেছে। অবশ্য কাস্টমস কর্তৃপক্ষ মেশিনটি মেরামতের জন্য একাধিকবার জাতীয় রাজস্ব বোর্ডকেও চিঠি দিয়েছে।  

সরকার কন্টেইনার স্কেনিং মেশিনটি বসিয়েছে পন্য দ্রুত খালাশের জন্য। স্ক্যনিং মেশিনটি পন্যবোঝাই ট্রাকের পন্য ছবি আকারে স্ক্যানির করে কম্পিউটারে ধারন করে রাখে। কোন অনিয়ম দেখলেই স্ক্যানিয় মেশিনে রেড সিগলাল দিয়ে প্যাজেটি দেখিয়ে দেবে। যে সব পন্য স্ক্যানিং সম্পন্ন হবে সেসব পন্য পুনরায় আর এক্সামিনেশন করা দরকার নেই।

স্ক্যানিং মেশিন তদারকিতে নিযুক্ত ঠিকাদার প্রতিষ্ঠান ফাইবার অ্যাসোসিয়েটস বলছে, দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কাস্টমস কর্তৃপক্ষকে বলা হয়েছে।

অত্যাধুনিক মেশিনটি আমদানিকৃত পণ্যবাহী ট্রাকে আসা রাসায়নিক, মাদক, অস্ত্র ও মিথ্যা ঘোষণার পণ্য শনাক্ত করতে সক্ষম। চায়না ইঞ্জিনিয়ার চলে যাওয়ার পর মেশিনটি পরিচালনা দায়িত্ব পায় ঠিকাদারী প্রতিষ্ঠান ফাইবার অ্যাসোসিয়েটস।

এদিকে বেনাপোল চেকপোস্ট আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালে একটি অত্যাধুনিক স্ক্যানার মেশিন বসানো আছে যা প্রত্যেকদিন ভারত থেকে ৪-৫  হাজার যাত্রী বাংলাদেশে প্রবেশ করে। প্রত্যেকটা যাত্রি ব্যাগ চেকিং করা হয়।

সরোজমিনে গিয়ে দেখা যায়, শনিবার (৩ ফেব্রুয়ারি) ৩টি আরচুয়েট মেশিন বিজিবি তাদের জায়গায় বসিয়ে চেকিং শুরু করেছে।

বেনাপোল সিএনড এফ অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন বিপুল বলেন, অতি দ্রুত এই স্ক্যানার মেশিনটি সচল করা দরকার যাতে অবৈধভাবে কেউ বাংলাদেশে পণ্য না আনতে পারে। এই  বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নজর দিতে হবে। তিনি আরো বলেন বৈধভাবে কেউ যেন ব্যবসা না করতে পারে।

বেনাপোল কাস্টমসের যুগ্ন কমিশনার মোহাম্মদ হাফিজুল ইসলাম বলেন, ‘আমরা কন্টেইনার স্কেনিং মেশিনটি মেরামতের জন্য একাধিকবার জাতীয় রাজস্ব বোর্ডকে পত্র দিয়েছি। আশা করি যতদ্রুত সম্ভব এটি মেরামত করা সম্ভব হবে এবং তা বাস্তবায়ন করা হবে’।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭