ইনসাইড বাংলাদেশ

ডাক্তারের অজ্ঞতায় সুন্নতে খৎনা ঘটনায় শিশু আয়ানের মৃত্যুর বিচারের দাবীতে মানববন্ধন


প্রকাশ: 04/02/2024


Thumbnail

বরিশালের বানারীপাড়ায় ঢাকার সাতারকুলের ইউনাইটেড মেডিকেল হাসপাতালে ডাক্তারের অজ্ঞতায় সুন্নতে খৎনা করানোর ঘটনায় শিশু আয়ানের মর্মান্তুদ মৃত্যুর বিচারের দাবীতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯ টায় বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সম্মুখে পরিবেশ সুরক্ষায় সম্মিলিত কল্যাণ পরিষদ ও দেশ মানবকল্যাণ সংস্থার উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে সংগঠনের সভাপতি মো. রাজিব চোকদারের সভাপতিত্বে অন্যান্যের বক্তৃতা করেন পরিবেশ সুরক্ষায় সম্মিলিত কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা একেএম আক্তারুজ্জামান, সহ-সভাপতি ফিরোজ সরদার ও সুমন সরদার, অর্থ সম্পাদক সজিব চোকদার, সদস্য মোঃ রায়হান হাওলাদার, তানিয়া আক্তার, আল-আমিন প্রমুখ।

বক্তারা চিকিৎসকের অবহেলা ও অজ্ঞতায় শিশু আয়ানের এ মর্মান্তিক মৃত্যুকে প্রকান্তরে হত্যাকান্ড উল্লেখ করে সুষ্ঠ তদন্ত ও চিকিৎসকসহ এর সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। মানববন্ধনে বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করে।

প্রসঙ্গত, গত বুধবার (৩১ ডিসেম্বর) সুন্নতে খাৎনা করাতে ঢাকার সাতারকুলের ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয় রাজধানীর একটি বেসরকারি স্কুলের নার্সারির শিক্ষার্থী ৫ বছর বয়সী শিশু আয়ানকে। এ সময় তাকে ফুল অ্যানেস্থেসিয়া দিয়ে সুন্নতে খাৎনা করা হয়।

অপারেশনের কয়েক ঘন্টা পরও জ্ঞান না ফিরলে আয়ানকে শুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সেখানে ৮ দিন লাইফ সাপোর্টে থাকার পরে রোববার (৭ জানুয়ারি) দিবাগত মধ্যরাতে আয়ানকে মৃত ঘোষনা করেন চিকিৎসকরা।

সোমবার ( জানুয়ারি) তাকে রূপগঞ্জে দাফন করা হয়। ঘটনায় হাইকোর্টে একটি রিট করা হয়। হাইকোর্টের ওই রিটের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেয়া প্রতিবেদনের সুপরিশকে 'খুবই হাস্যকর' এবং এই প্রতিবেদনটিকে "একধরনের আইওয়াশ ' বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭