ইনসাইড বাংলাদেশ

এবার পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ে পিটার হাস


প্রকাশ: 04/02/2024


Thumbnail

১১ জানুয়ারি নতুন সরকার গঠিত হওয়ার পর ঢাকায় ব্যস্ত সময় কাটাচ্ছেন বাংলাদেশস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। অথচ নির্বাচনের পরপরই তিনি ছিলেন নীরব। তবে সরকার গঠনের পর তিনি নতুন সরকারকে শুভেচ্ছা জানিয়েছেন এবং বাংলাদেশের সঙ্গে তার দেশ এক সঙ্গে কাজ করবে বলে বার্তা দিয়েছেন। এরপরই তিনি সচিবালয়ের বিভিন্ন মন্ত্রী প্রতিমন্ত্রী দপ্তরে দৌড়-ঝাঁপ শুরু করেছেন।

রোববার (৪ ফেব্রুয়ারি) পিটার হাস সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন। পরে সাংবাদিকদের পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

জানা গেছে, পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র। ভবিষ্যতে কীভাবে এই দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও এগিয়ে নেয়া যায় তা নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের রাষ্ট্রদূত হাস বলেন, কিছু বিষয়ে মতপার্থক্য থাকলেও জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ অন্যান্য বিষয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে। আমরা বাংলাদেশের জলবায়ু লক্ষ্যগুলোকে সমর্থন করার জন্য আমাদের অংশীদারত্বকে শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আমাদের উভয় দেশের জন্য আরও জলবায়ু-সহনশীল ভবিষ্যৎ গড়ে তুলতে একসঙ্গে কাজ করে যাব।

রাষ্ট্রদূত হাস ও পরিবেশমন্ত্রী উভয়েই গ্রিন হাউস গ্যাস নির্গমন কমাতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে খাপ খাইয়ে নিতে বাংলাদেশের সক্ষমতা বাড়াতে সহযোগিতামূলক উদ্যোগ বাড়ানোর গুরুত্বের ওপর জোর দেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭