ইনসাইড বাংলাদেশ

সমঝোতার জন্য সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টায় মনিকা ইউনূস


প্রকাশ: 04/02/2024


Thumbnail

ড. মুহম্মদ ইউনূসের কন্যা মনিকা ইউনূস সিএনএন এর খ্যাতনামা সাংবাদিক ক্রিস্টিনা আমানপোর কাছে এক সাক্ষাৎকার দিয়েছেন।সেই সাক্ষাত্কারে তিনি ড. ইউনূসকে কাজে লাগানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তার এই বক্তব্যের পর ড. ইউনূস ইস্যু নতুন মোড় নিয়েছে। অনেকে মনে করছে, ড. মুহাম্মদ ইউনূস এখন সরকারের সাথে আর বিরোধী যেতে রাজি নয়। বরং সরকারের সাথে একটি আপোষ সমঝোতা করার পক্ষে। এই আপোষ সমঝোতা করার বার্তাটি তার কন্যার মাধ্যমে দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

ক্রিস্টিনা আমানপোর সিএনএন এর প্রথিতযশা সাংবাদিক এবং বিশ্বের বরণ্যে সাংবাদিকদের মধ্যে একজন। এই সাক্ষাৎকারটি যে মার্কিন ডেমোক্র্যাটদের পৃষ্ঠপোষকতায় এবং ড. ইউনূসের সম্মতিতে দেওয়া হচ্ছে, এ নিয়ে কোন সন্দেহই নেই। ড. মুহম্মদ ইউনূসের মনের কথাটি মনিকা ইউনূস বলেছেন এমনটি মনে করেন অনেকে। আর এ কারণেই মনিকা ইউনূসের এই বক্তব্যের পর আসলে ড. ইউনূসের সঙ্গে সরকারের কোনো সমঝোতা হবে কি না, এ নিয়ে বা এটি কি স্রেফ একটি সাক্ষাৎকারের বক্তব্য? এ নিয়ে নানামুখী আলাপ আলোচনা চলছে। 

তবে একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, সরকার ঘনিষ্ঠ বিভিন্ন ব্যক্তি এবং সরকারের সঙ্গে সম্পর্কিত কয়েকজন গুরুত্বপূর্ণ পদে থাকা ব্যক্তিত্বের সঙ্গে মনিকা ইউনূস যোগাযোগ করছেন এবং যোগাযোগের চেষ্টা করছেন। এই সমস্ত ব্যক্তিদের মাধ্যমে ড. ইউনূসের বিষয়টির একটি সম্মানজনক সুরাহা করার উদ্যোগ গ্রহণ করেছেন মনিকা ইউনূস।

একাধিক দায়িত্বশীল সূত্রগুলো বলছে, বর্তমান সরকারের অন্তত দুজন উপদেষ্টার সঙ্গে ড. ইউনূসের পক্ষের লোকজন যোগাযোগ করছেন। এই দুজন উপদেষ্টা প্রধানমন্ত্রীর সাথে যেমন ঘনিষ্ঠ তেমনই ড. ইউনূসের সাথে ঘনিষ্ঠ। তারা মনে করছে যে, ড. ইউনূসের বিষয়টি যা হবার হয়ে গেছে, একটি সমঝোতার জায়গায় পৌঁছানোর দরকার। এছাড়াও যারা সরকারের সঙ্গে বিভিন্ন ভাবে যোগাযোগ রাখতে পারেন, বিভিন্ন সময় যাদের সাথে সরকারের যোগাযোগ ছিল এরকম কয়েকজন ব্যক্তি ড. ইউনূস প্রসঙ্গটি নিয়ে সরকারের নীতি নির্ধারকদের সাথে কথা বলার চেষ্টা করছেন। এদের মধ্যে অধ্যাপক রেহমান সোবহান এবং হোসেন জিল্লুর রহমান অন্যতম। এরা দুজনেই ড. মুহম্মদ ইউনূসের ঘনিষ্ট এবং ড. ইউনূসের গুণমুগ্ধ। এই দুই জনের মাধ্যমে সরকারের নীতি নির্ধারকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। 

এছাড়াও সরকারের ভেতরে থাকা গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সরকারের ভেতরে প্রভাব বিস্তার করে এরকম একজন গুরুত্বপূর্ণ ব্যবসায়ীর সঙ্গেও ড. মুহাম্মদ ইউনূসের পক্ষ থেকে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। তার বিরুদ্ধে মামলাগুলোর ব্যাপারে যেন সরকার একটি সহনশীল অবস্থা গ্রহণ করে এবং উদারতা দেখায় সে জন্য সরকারের সঙ্গে ড. ইউনূসের পক্ষের লোকজন যোগাযোগ করছে বলেও নিশ্চিত হওয়া গেছে। 

তবে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, ইউনূসের ইস্যুটি খুবই স্পর্শকাতর। কারণ এটির সঙ্গে সরাসরি সরকারের নীতি নির্ধারকরা জড়িত। কাজেই কোন উপদেষ্টা বা সরকারের গুরুত্বপূর্ণ কোন ব্যক্তি বা সরকার ঘনিষ্ট কোন ব্যক্তি এই সমঝোতার উদ্যোগ নিয়ে শেষ পর্যন্ত সফল হতে পারেন কি না তা নিয়ে অনেকের সন্দেহ রয়েছে। উল্লেখ্য, এর আগেও ড. ইউনূস আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দুই নেতার সঙ্গে দেখা করেছিলেন এবং সেখানেও তিনি সরকারের সঙ্গে সমঝোতার চেষ্টার কথা বলেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত উদ্যোগ সফল হয়নি। এবার মনিকা ইউনূসের উদ্যোগ শেষ পর্যন্ত সফল হবে কি না সেটি নিয়ে অনিশ্চিয়তা রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭