ইনসাইড বাংলাদেশ

জাবিতে ধর্ষণ: এমসি কলেজের ঘটনা স্মরণ করে আসিফ নজরুলের স্ট্যাটাস


প্রকাশ: 04/02/2024


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় ৪ বছর আগের সিলেট এমসি কলেজ ছাত্রাবাসের ঘটনা স্মরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

রোববার (০৪ ফেব্রুয়ারি) নিজের ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ধর্ষণের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি। একইসঙ্গে সুষ্ঠু বিচার বিচার ব্যবস্থা না থাকায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে বলে তিনি দাবি করেছেন।

ফেসবুক স্ট্যাটাসে আসিফ নজরুল লিখেছেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গতকাল একটা ধর্ষণের ঘটনা ঘটেছে। স্বামীকে আবাসিক হলে আটকে রেখে স্ত্রীকে হলসংলগ্ন জঙ্গলে নিয়ে ধর্ষণ করেছে এক ছাত্রলীগ নেতা ও তার অনুসারী। বছর কয়েক আগে সিলেটের এমসি কলেজেও এমন ঘটনা ঘটেছিলো।’

তিনি লিখেন, ‘তাদের (ছাত্রলীগ) ধর্ষণ করার অধিকার কি আমরা মেনে নিয়েছি? না হলে বিচার হয়না কেন এই ধর্ষকদের? কেন তাদের বিরুদ্ধে প্রবলভাবে রুখে দাড়ায়না শিক্ষক-ছাত্ররা? কেন মানবাধিকার আর নারী অধিকার কর্মীরা চুপ থাকেন বা প্রতিবাদ করেন বিচ্ছিন্ন বাতাস তুলে, যাতে ভিত নড়েনা ধর্ষনকারীদের?’

এর আগে, চার বছর আগে ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় স্বামীর সঙ্গে বেড়াতে গিয়ে সিলেট এমসি কলেজ ছাত্রাবাসের ৭ নম্বর ব্লকের একটি কক্ষে ছাত্রলীগ নেতাদের গণধর্ষণের শিকার হন এক তরুণী। সেসময় করোনা পরিস্থিতিতে ছাত্রাবাস বন্ধ থাকলেও ছাত্রাবাসের ওই কক্ষ ২০১২ সাল থেকে ছাত্রলীগের দখল করা কক্ষ হিসেবে পরিচিত।

এদিকে, এমসি কলেজ ছাত্রাবাসের এ ঘটনায় গত ৪ বছর হলেও এখনো পূর্ণাঙ্গভাবে বিচারকাজ শুরু হয়নি। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭