ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে তান্ডব চালানো সেই রাচিন রবীন্দ্র এবার রেকর্ডবুকে


প্রকাশ: 05/02/2024


Thumbnail

অভিষেকের পর থেকেই যেন চমক দেখাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত নিউজিল্যান্ড জাতীয় দলের অলরাউন্ডার রাচিন রবীন্দ্র। 

২০২১ সালে বাঁ-হাতি স্পিন আর টেলএন্ডার ব্যাটার হিসেবে নিউজিল্যান্ড জাতীয় দলে যোগ দিলেও সর্বশেষ ভারতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর থেকে যেন সবার নজরে আসেন তিনি।

অলরাউন্ডার হিসেবে অভিষেক হলেও সবশেষ ওয়ানডে বিশ্বকাপে ওপেনার হিসেবে ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন। এতে অবশ্য গত বছরের উদীয়মান সেরা ক্রিকেটারও হয়েছেন তিনি।

তবে এবার ঘরের মাঠ মাউন্ট মঙ্গানুইয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করেই রেকর্ডবুকে জায়গা করে নিয়েছেন রবীন্দ্র। তবে শুধু নিজের নয়, গোটা নিউজিল্যান্ডের হয়ে রেকর্ড গড়েছেন বাঁহাতি এ অলরাউন্ডার।

সোমবার নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকার মাউন্ট মঙ্গানুই টেস্টের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেন রবীন্দ্র। আগের দিনে পাওয়া ১১৮ রানের ইনিংসকে এ দিন তিনি ২৪০ রানে নিয়ে শেষ করেন। নিউজিল্যান্ডের হয়ে এটিই ছিল রাচিনের প্রথম টেস্ট সেঞ্চুরি।

সেঞ্চুরি পূর্ণ করার পর উইকেটের অন্য প্রান্তে থাকা কেন উইলিয়ামসন বলেছিলেন, ‘তুমি অবিশ্বাস্য।’ নিজের নায়কের কাছ থেকে এমন প্রশংসা পেয়ে যেন আরও জ্বলে উঠলেন। দ্বিতীয় দিনে সোমবার ডাবল সেঞ্চুরি ছুঁয়ে তিনি আউট হন শেষ পর্যন্ত ২৪০ রানে। ৫৪৬ মিনিট ক্রিজে থেকে ৩৬৬ বল খেলে ২৬ চার ও ৩ ছক্কায় ইনিংসটি খেললেন ২৪ বছর বয়সী এই ক্রিকেটার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে সাদা পোশাকে নামার আগে তিনটি টেস্ট খেলার অভিজ্ঞতা ছিল রাচিন রবীন্দ্রর। যেখানে ৬ ইনিংসে সাত ও আট নম্বরে ব্যাট করে মোটে ৭৩ রান করতে পেরেছিলেন। সর্বোচ্চ ইনিংসটি ছিল ১৮ রানের। তৃতীয় টেস্ট খেলার দুই বছর পর আবারও টেস্ট খেলতে নেমেই ব্যাট হাতে নিজের জাত চেনালেন। মূলত হেনরি নিকোলস বাদ পড়ায় দলে সুযোগ পেয়েছিলেন। ব্যাটিং অর্ডারেও প্রমোশন পেয়ে উঠে আসেন চার নম্বরে।

নিউজিল্যান্ডের হয়ে সবার ওপরে এখন তিনিই। কারণ রাচিন রবীন্দ্রর আগে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে রূপ দিতে পেরেছিলেন মার্টিন ডন্নেলি (২০৬ রান), ম্যাথু সিনক্লেয়ার (২১৪) ও ডেভন কনওয়ে (২০০)। যেখানে রাচিনের ২৪০ রানের ইনিংস সর্বোচ্চ হয়ে রেকর্ড গড়ল।

রাচিনের ডাবল ও উইলিয়ামসনের সেঞ্চুরিতে নিজেদের প্রথম ইনিংসে ৫১১ রানের পাহাড় গড়েছে নিউজিল্যান্ড। জবাবে খেলতে নেমে স্কোরবোর্ডে ৮০ রান যোগ করতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। অবশ্য আনকোড়া দল নিয়েই খেলতে নেমেছে প্রোটিয়া বাহিনী। নিয়মিত বেশির ভাগ ক্রিকেটার না থাকায় ৬ জনের অভিষেক হয়েছে এই টেস্টে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭