ইনসাইড বাংলাদেশ

বন ডুবিয়ে হ্রদ: দোষীদের শাস্তি চায় বাপা


প্রকাশ: 04/02/2024


Thumbnail

চট্টগ্রামে বন ডুবিয়ে কৃত্রিম হ্রদ তৈরিতে বাঁধ দেওয়ার ঘটনায় দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। অবৈধভাবে বাঁধ নির্মাণের মাধ্যমে সংরক্ষিত বনের আড়াই হাজার একর জায়গা দখল করে হ্রদ করার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বাপা।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বাপার সভাপতি নুর মোহাম্মদ তালুকদার ও সাধারণ সম্পাদক আলমগীর কবির গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান। 

বিবৃতিতে বলা হয়, দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলোর ব্যর্থতাকে পুঁজি করে দুষ্কৃতকারীরা দেশের পরিবেশবিধ্বংসী কর্মকাণ্ড করে থাকে।

চট্টগ্রামের লোহাগাড়ার বড়হাতিয়া বনের প্রায় আড়াই হাজার একর বনভূমি ডুবিয়ে কৃত্রিম হ্রদ তৈরি করেছেন স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা। সেই হ্রদে মাছ চাষ করা হচ্ছে। ২০২১ সালের জানুয়ারিতে এ বাঁধ নির্মাণ করা হয়। হ্রদটি তৈরি করা হয়েছে বনের সোনাকানিয়া নামে একটি ছড়ায় বাঁধ দিয়ে। বাঁধের দৈর্ঘ্য ২০০ ফুটের মতো। প্রস্থ ২০ ফুট ও উচ্চতা ১০০ ফুট।

প্রতিবেদনে বাঁধ নির্মাণের সঙ্গে জড়িত প্রভাবশালী ব্যক্তিদের নাম এবং বাঁধের কারণে বন, পাহাড় ও কৃষিজমির ক্ষতির চিত্র তুলে ধরা হয়। বন বিভাগের দাবি, তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ার পর আইনি প্রক্রিয়া শুরু করলেও সদ্য সাবেক স্থানীয় সংসদ সদস্য (চট্টগ্রাম-১৫) আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভীর কারণে তা বন্ধ হয়ে যায়।

বিবৃতিতে বাপা বলে, হ্রদ তৈরির ফলে গামারি, সেগুন, চিকরাশি, অর্জুনসহ বিভিন্ন প্রজাতির ছোট-বড় প্রায় পাঁচ লাখ গাছ মারা গেছে। ডুবে যাওয়া জায়গার মধ্যে বন্য হাতির চলাচলের পথ ছিল। 

খেঁকশিয়াল, শজারু, বন্য শূকর, বনমোরগ, ময়ূর, গুইসাপ, অজগরসহ বিভিন্ন বন্য প্রাণী এবং নানা প্রজাতির প্রাণী বাস করত সেখানে।

বাপার বিবৃতিতে বলা হয়, বৃক্ষ নিধনের কারণে অক্সিজেনস্বল্পতা দেখা দেয়, বায়ুদূষণ বৃদ্ধি পায় বহুগুণে। যেখানে একটি পরিপূর্ণ গাছ বছরে ৪৮ পাউন্ড হারে কার্বন ডাই-অক্সাইড শোষণ করে এবং যে পরিমাণ অক্সিজেন প্রদান করে, তাতে অন্তত দুজন মানুষ নিশ্বাস নিতে পারে। স্বাভাবিকভাবে চিন্তা করলে এ কাজ মানুষ হত্যার থেকেও ভয়াবহ।

পরিবেশ ধ্বংসকারী সব ধরনের উন্নয়নের বিপক্ষে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, পরিবেশ বাঁচলে দেশের মানুষ বাঁচবে। পরিবেশ ও মানুষের সহাবস্থানই উৎকৃষ্ট পন্থা। পরিবেশকে বিপন্ন করে মানবসভ্যতা কল্পনাও করা যায় না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭