ইনসাইড গ্রাউন্ড

২০২৬ বিশ্বকাপে যে ভেন্যুতে যত ম্যাচ


প্রকাশ: 05/02/2024


Thumbnail

আন্তর্জাতিক ফুটবলে প্রথমবারের মতো নতুন এক ইতিহাসের স্বাক্ষী হতে যাচ্ছে গোটা বিশ্ব। একসঙ্গে তিন দেশ কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে আসর বসতে যাচ্ছে ২০২৬ বিশ্বকাপের। সেই সঙ্গে ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে ৪৮টি দেশ। আবার প্রথমবারের মতো নকআউট পর্ব শুরু হবে ৩২ দল নিয়ে। 

স্বাভাবিকভাবেই ব্যাপ্তি বাড়ছে ঐতিহাসিক এই বিশ্বকাপের। ৩০-৩২ দিনের বদলে আগামী বিশ্বকাপ হবে ৩৯ দিনের। সেই সঙ্গে ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে হচ্ছে ১০৪টি!

আসন্ন এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে ১১ জুন মেক্সিকোর অ্যাজটেকা স্টেডিয়ামে। বৈশ্বিক এই আসরের ফাইনাল হবে ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের নিউ জার্সি স্টেডিয়ামে। এ মাঠের ধারণ ক্ষমতা ৮২ হাজার ৫০০।

সোমবার বিশ্বকাপের শিডিউল অনুষ্ঠান সম্পন্ন হয়। এ সময় ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন কোন ভেন্যুতে কোন ম্যাচ হবে।

অ্যাজটেকা স্টেডিয়ামের চেয়ে বেশি বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার সৌভাগ্য হয়নি বিশ্বের অন্য কোনো ভেন্যুর। ১৯৭০ সালে সেখানেই ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়েছিল ব্রাজিল, পেলে জিতেছিলেন তার তৃতীয় বিশ্বকাপ।

এর ১৬ বছর পর ঐ স্টেডিয়ামেই ডিয়েগো ম্যারাডোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে হয়ে উঠেছিলেন ফুটবল ইতিহাসে সর্বকালের সেরাদের একজন। ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল ছাড়াও এই দুই বিশ্বকাপ মিলিয়ে আরো ১৭টি ম্যাচ হয়েছে মেক্সিকোর বিখ্যাত স্টেডিয়ামটিতে। হবে ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচসহ মোট পাঁচটি ম্যাচও।

অন্যদিকে, টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল হবে ডালাস ও আটলান্টা শহরে। আর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হবে লিওনেল মেসির ক্লাব ইন্টার মায়ামি শহরে।

৩৯ দিনের এই আসরে ১০৪টি ম্যাচ হবে তিনটি আলাদা দেশে- যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি শহরে। ১২ জুন লস এঞ্জেলসে হবে প্রথম ম্যাচ, একই দিন টরোন্টোতে নিজেদের প্রথম ম্যাচ খেলবে কানাডা। দেশটির ডালাস শহরে হবে ৯টি ম্যাচ।

২০২৬ বিশ্বকাপে যে স্টেডিয়ামে হবে যত ম্যাচ-

মেক্সিকো:
১. গুয়াডালাজারা-অ্যাক্রন স্টেডিয়াম: ৪
২. মেক্সিকো সিটি-অ্যাজটেকা স্টেডিয়াম: ৫
৩. মনটেরে-বিবিভিএ স্টেডিয়াম: ৪

কানাডা:
১. টরন্টো: ৬
২. ভ্যানকুভার: ৬

যুক্তরাষ্ট্র:
 ১. আটলান্টা-মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়াম: ৮
২. বোস্টন-জিলেট স্টেডিয়াম: ৭
৩. ডালাস-এটিএন্ডটি মার্সিডিজ স্টেডিয়াম: ৯
৪. হাউস্টন-এনআরজি স্টেডিয়াম: ৭
৫. কেনসাস সিটি-অ্যারোহেড স্টেডিয়াম: ৬
৬. লস অ্যাঞ্জেলেস-সোফি স্টেডিয়াম: ৮
৭. মায়ামি-হার্ডরক স্টেডিয়াম: ৭
৮. নিউইয়র্ক/নিউ জার্সি-মেটলাইফ স্টেডিয়াম: ৮
৯. ফিলাডেলফিয়া-লিংকন ফিনান্সিয়াল স্টেডিয়াম: ৬
১০. সানফ্রান্সিস্কো-লেভি স্টেডিয়াম: ৬
১১. সিয়াটল-লুমেন ফিল্ড: ৬


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭