ইনসাইড গ্রাউন্ড

ফেডারেশন কাপে শেষ আট নিশ্চিত ৭ দলের, বাকি একটি


প্রকাশ: 06/02/2024


Thumbnail

বাংলাদেশ ফেডারেশন কাপে শেষ আটে সি ও এ গ্রুপ থেকে ফর্টিজ ও শেখ জামাল আগেই তাদের জায়গা নিশ্চিত করেছিল। আজ বসুন্ধরা কিংস, বাংলাদেশ পুলিশ ও রহমতগঞ্জও উঠেছে শেষ আটে। এছাড়াও বি গ্রুপে আবাহনী ও মোহামেডানের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে এক ম্যাচ আগেই। শেষ আটের লড়াই শুরু হতে এখন শুধু অপেক্ষা এক দলের।

টুর্নামেন্টে আজ (মঙ্গলবার) ছিল দু’টি ম্যাচ। মুন্সিগঞ্জে অনুষ্ঠিত ম্যাচে বসুন্ধরা কিংস ১-০ গোলে শেখ রাসেলকে পরাজিত করে। গোপালগঞ্জে অনুষ্ঠিত আরেক গ্রুপের ম্যাচে শেখ জামাল ২-২ গোলে বাংলাদেশ পুলিশের বিপক্ষে ড্র করেছে।

বসুন্ধরা কিংসের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন উজবেক ফুটবলার আসরার গফুরভ। যিনি এএফসি কাপে উড়িষার বিপক্ষে লাল কার্ড দেখে আলোচিত ছিলেন।

শেখ জামাল ও পুলিশের ম্যাচটি ছিল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ম্যাচের চার গোলই হয়েছে প্রথমার্ধে। পুলিশের হয়ে এই ম্যাচে গোল করেছেন সাবেক ক্রিকেটার হালিম শাহ’র ছেলে কাজেম শাহ। 

ফেডারেশন কাপে প্রিমিয়ার লিগের দশ দল তিনটি গ্রুপে খেলছে। তিন গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপের সঙ্গে তিন গ্রুপের মধ্যে তৃতীয় স্থানে থাকা শীর্ষ দুই দল কোয়ার্টারে খেলবে। আজকের দুই ম্যাচের মাধ্যমে এ ও সি গ্রুপের খেলা সমাপ্ত হয়েছে।

কোয়ার্টারে অষ্টম দলের লড়াইটা এখন ত্রিমুখী। শেখ রাসেল, চট্টগ্রাম আবাহনী ও ব্রাদার্স ইউনিয়নের মধ্যে যেকোনো এক দল খেলবে শেষ আটে। বসুন্ধরা কিংসের বিপক্ষে ০-১ গোলে হেরে শেখ রাসেল টুর্নামেন্টে ঝুলন্ত অবস্থায় রয়েছে। সি গ্রুপে দুই ম্যাচই হেরে তাদের পয়েন্ট শূন্য ও গোল ব্যবধান -৩।

বি গ্রপে চার দল থাকায় ঐ গ্রুপের চতুর্থ দলের সঙ্গে বাকি তিন দলের ম্যাচের ফলাফল বাদ দিয়ে হিসাব হবে। চট্টগ্রাম আবাহনী ও ব্রাদার্স ইউনিয়ন উভয়ের পয়েন্ট শূন্য। দুই দলের মধ্যকার শেষ ম্যাচ ড্র হলে পয়েন্ট টেবিলে আজকের অবস্থানই থাকবে। সেক্ষেত্রে চট্টগ্রাম আবাহনীর গোল ব্যবধান -৪ থাকায় শেখ রাসেল দ্বিতীয় শীর্ষ তৃতীয় দল হিসেবে পরের রাউন্ডে খেলবে। ঐ ম্যাচে জয় পরাজয় হলে তখন আবার হিসাবে ভিন্নতা আসবে।

অন্যদিকে এ গ্রুপের তৃতীয় স্থানে থাকা রহমতগঞ্জের এক পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। কারণ অন্য দুই গ্রুপের তৃতীয় স্থানের দলের এক পয়েন্ট নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭