ইনসাইড গ্রাউন্ড

এশিয়ান কাপে দক্ষিণ কোরিয়া হারিয়ে ফাইনালে জর্ডান


প্রকাশ: 07/02/2024


Thumbnail

এশিয়ান কাপের এবারের আসরে ফেভারিট দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে জর্ডান। র‌্যাঙ্কিংয়ের ৬৪ ধাপ পিছনে থাকা দল জর্ডানের কাছে হেরে এশিয়ান কাপ থেকে ছিটকে গেল সন-কিমরা।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) কাতারের আহম্মদ বিন আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত সেমিফাইনালে শক্তিশালী দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে হারিয়ে নতুন ইতিহাস রচনা করল জর্ডান। সেমিফাইনালের ম্যাচ হওয়ার আগে অনেকের চোখেই জর্ডানের বিপক্ষে দক্ষিণ কোরিয়ার সহজেই জয় পাওয়ার কথা। তবে সবার চোখে সহজে হারার অপেক্ষায় থাকা জর্ডানই ঘটিয়ে দিল এবারের আসরের সবচেয়ে বড় অঘটন।

এশিয়ান কাপের ইতিহাসে এবারই প্রথম সেমিফাইনালে উঠেই ইতিহাস গড়েছিল জর্ডান। তবে ফুটবলভক্তদের বেশিরভাগের ধারণা ছিল এতটুক পর্যন্তই এগোতে পারবে ৮৭ নস্বর দলটি। এ ছাড়াও অভিজ্ঞতায় সন-হুয়াংয়ের চেয়ে অনেক পিছিয়ে ছিল দলটি। তবে সন-হুয়াংদের রাত কেটেছে হতাশায়। ইয়ুর্গেন ক্লিন্সম্যানের শক্তিশালী দলকে হারিয়ে দিল জর্ডান। আর ১৯৬০ সালের পর প্রথম ট্রফি জয়ের জন্য কোরিয়ানদের অপেক্ষা সেই সঙ্গে আরও বাড়ল।

সন দের হারানো জর্ডানের সামনে দাঁড়াতে বুধবার (৭ ফেব্রুয়ারি) আরেক সেমিফাইনালে লড়বে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কাতার এবং তিনবারের সাবেক চ্যাম্পিয়ন ইরান।

আজকের প্রথম সেমিতে দক্ষিণ কোরিয়া বল দখলে রাখলেও আক্রমণ ও সুযোগ তৈরিতে এগিয়ে ছিল জর্ডান। তারই পুরস্কার তারা পায় দ্বিতীয়ার্ধে। দক্ষিণ কোরিয়া বলের দখল হারালে ৫৩তম মিনিটে টুর্নামেন্টে নিজের তৃতীয় গোলের দেখা পান ইয়াজান আল নাইমাত।

কাতারে চার ম্যাচে হারার মতো অবস্থা থেকেও ঘুরে দাঁড়িয়ে সেমিফাইনাল পর্যন্ত এসেছিল দক্ষিণ কোরিয়া। তবে এতটুকু পর্যন্তই থাকল তাদের এবারের ট্রফি জয়ের প্রচেষ্টা। ৬৬ তম মিনিটে বক্সের বাইরে থেকে দুরন্ত শটে দক্ষিণ কোরিয়ার কফিনে শেষ পেরেক ঠুকে দেন মুসা আল তামারি।

নাইমাত ও তামারির গতি ও শক্তির সঙ্গে আর পেরে ওঠেনি দক্ষিণ কোরিয়া। শেষ বাঁশি বাজতেই অবিশ্বাসী চোখে কোমরে হাত দিয়ে দাঁড়িয়ে ছিলেন সন। আর জর্ডানের হাজারো সমর্থকরা উল্লাসে ফেটে পড়ে। পুরোটা সময় তারা তাদের দলকে উৎসাহ দিয়ে গেছেন।

টুর্নামেন্টে একমাত্র দল হিসেবে এখন জর্ডানই টিকে রইল, যারা কখনও এশিয়ান কাপের ট্রফি জিততে পারেনি। আগামী শনিবার সেই আক্ষেপ ঘুচানোর অপেক্ষায় দলটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭