ওয়ার্ল্ড ইনসাইড

সংকটময় পরিস্থিতি, মিয়ানমার পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ চান বাংলাদেশের রাষ্ট্রদূত


প্রকাশ: 07/02/2024


Thumbnail

মিয়ানমারের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী থান শোয়ের সাক্ষাৎ চেয়েছেন দেশটিতে নিযুক্ত ইয়াঙ্গুনে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন। বর্তমানে সীমান্তে উদ্বেগজনক যে পরিস্থিতি বিরাজ করছে সেটি নিরসনের চেষ্টাতেই এ সাক্ষাতের আহ্বান করেন তিনি।

বাংলাদেশ লাঘোয়া মিয়ানমারের রাখাইন রাজ্যে আরাকান আর্মি এবং বিদ্রোহীদের সঙ্গে রাষ্ট্রীয় বাহিনীর চলমান সংঘাতে ব্যবহৃত মর্টারশেলের আঘাতে সীমান্ত এলাকায় বসবাসরত দু’জন বাংলাদেশি নিহত হয়েছেন। প্রাণহানি রোধে হাজার হাজার বাসিন্দাকে ঝুকিপূর্ণ এলাকা থেকে নিরাপদে সরিয়ে এনেছে সরকার। বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে টিকতে না পেরে প্রাণে বাঁচতে দেশটির সেনাবাহিনী, সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), পুলিশ, ইমিগ্রেশনসহ বিভিন্ন সংস্থার ২৬৪ জন সদস্য সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আরও অনেকে নিরাপদ আশ্রয়ের খোঁজে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

উদ্ভুত উদ্বেগজনক পরিস্থিতি নিরসন এবং বাংলাদেশ মিয়ানমারের আশ্রিত লোকজনকে দ্রুত আকাশ পথে ফেরত নেয়ার তাগিদ দিতে মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর দেখা পেতে চান বাংলাদেশ দূত। রাজধানী নেপি’ডতে সাক্ষাতটি হতে পারে।

উল্লেখ্য, বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নিরাপত্তাবাহিনীর সদস্যদের নদী পথে ফিরিয়ে নেয়ার প্রস্তাব করেছে নেপি’ড। কিন্তু ঢাকা মনে করে রাখাইনে দু’পক্ষের মধ্যে তুমুল লড়াই অব্যাহত থাকায় নদী পথটি ঝুঁকিমুক্ত নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭