ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা ১৪ ফেব্রুয়ারি


প্রকাশ: 07/02/2024


Thumbnail

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে। এদিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন বোর্ডের সভা ডেকেছেন। সংসদে সংরক্ষিত নারী আসনে ৪৮ জনের মনোনয়ন চূড়ান্ত করার জন্যই এই সভা ডাকা হয়েছে। নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে। 

তথ্যসূত্র বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ ফেব্রুয়ারি জার্মানি সফর যাবেন। এর আগেই তিনি মনোনয়ন চূড়ান্ত করে দেবেন। তিনি ১৫ থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত জার্মানিতে থাকবেন। ১৮ ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। এই কারণে ১৪ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় মনোনয়ন বোর্ডের সভা ডাকা হয়েছে। 

প্রসঙ্গত যে, মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী ১৪ মার্চ নির্বাচনের দিন ঘোষণা করেছে ইসি। ১৮ ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিল করবেন প্রার্থীরা। এরপর মনোনয়ন যাচাই-বাছাই ১৯-২০ ফেব্রুয়ারি। বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২২ ফেব্রুয়ারি। আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ২৫ ফেব্রুয়ারি। আর প্রতীক বরাদ্দের তারিখ ২৭ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে ৮১০টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এতে দলটির আয় হয়েছে ৪ কোটি ৫ লাখ টাকা। সাধারণ আসনের মতো সংরক্ষিত আসনেও দলীয় ফরমের মূল্য ৫০ হাজার টাকা নির্ধারণ করেছে আওয়ামী লীগ। আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) ও বৃহস্পতিবারও (৮ ফেব্রুয়ারি) ফরম বিক্রি করা হবে।

সংসদে সংরক্ষিত নারী আসন ৫০টি। ইতোমধ্যে ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য তাদের পক্ষ থেকে সংরক্ষিত আসনে সদস্য নির্বাচনের ক্ষমতা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়েছেন। ফলে আওয়ামী লীগ তাদের দলের এবং স্বতন্ত্রদের মিলে ৪৮ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য দিতে পারবে। বাকি দুটি আসনে নারী সংসদ সদস্য দিতে পারবে জাতীয় পার্টি (জাপা)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭