ইনসাইড গ্রাউন্ড

ভিসের কোবের বিপক্ষে ট্রাইব্রেকারে হারলো মায়ামি


প্রকাশ: 07/02/2024


Thumbnail

নিজ দেশে নতুন মৌসুম শুরুর পূর্বেই প্রাক প্রস্তুতি হিসেবে আন্তর্জাতিক সফরে বেরিয়েছে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামি। এরই মধ্যে সৌদি আরবের প্রো লিগে দুটি ক্লাবের বিপক্ষে ম্যাচ খেলেছে লিওনেল মেসির দল। এছাড়াও খেলেছে হংকং একাদশের বিপক্ষে। তবে সৌদি লিগে দুটি ম্যাচের কোনেটিতেও জয় না পেলেও হংকংয়ে মেসি-সুয়ারেজকে ছাড়াই ৪-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে মায়ামি।

কিন্তু এক ম্যাচ পরই আবারও হার দেখলো ইন্টার মায়ামি। জাপানের ক্লাব ভিসেল কোবের বিপক্ষে টাইব্রেকারে হারের মাধ্যমে প্রাক-মৌসুমের প্রস্তুতি শেষ হলো লিওনেল মেসি বাহিনীর।

বুধবার (৭ ফেব্রুয়ারি) জাপানের ন্যাশনাল স্টেডিয়ামে নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ড্র করে ভিসেল কোবে ও ইন্টার মায়ামি। পেনাল্টি শ্যুট আউটে মার্কিন ক্লাবটিকে ৪-৩ গোলে হারিয়েছে আন্দ্রেস ইনেয়েস্তার সাবেক ক্লাব।

এদিন ম্যাচের ম্যাচের ৬০ মিনিটে বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নামেন অষ্টম ব্যালন ডি’অর জয়ী তারকা। মাঠে নেমেই মেসির নেতৃত্বে দারুণ একটি আক্রমণ হানেন ভিসেল কোবে রক্ষণে। মায়ামির রক্ষণ থেকে তৈরি আক্রমণটি কোবের ডি বক্সের শেষ হয় ব্যাকপাসটি মেসির পায়ে না জমায়।

তারপরই সতর্ক হয়ে ওঠে কোবে ম্যানেজার ইয়োশিদা। খেলোয়াড় বদলে আক্রমণের শক্তি কমিয়ে রক্ষণ জোরালো করেন তিনি। সাতজন খেলোয়াড় সামলান ডি বক্সের আশপাশের এলাকা। ম্যান মার্কিংয়ের পাশাপাশি মানবব্যুহ তৈরি করে ঠেকানোর চেষ্টা চলে মেসির স্বাভাবিক খেলা।

তার ভেতর থেকেও বার বার আক্রমণের সুযোগ তৈরি করে যান মেসি। মায়ামির গোলের ভালো সুযোগ তৈরি হয় ম্যাচের ৭১ মিনিটে। দূর থেকে পাওয়া পাস মাথা দিয়ে রিসিভ করে বাইসাইকেল কিক নেন লুইস সুয়ারেজ। তার ওই শট বের হয়ে যায় গোলবারের পাশ দিয়ে। এর চার মিনিট পরই উঠে যান তিনি। তার বদলী হিসেবে নামেন লিওনার্দো কাম্পানা।

৭৬ মিনিটে কোবের আক্রমণ ঠেকিয়ে দেন মায়ামি গোলরক্ষক ক্যালেন্ডার। এর পরই ম্যাচের সেরা সুযোগটি তৈরি হয় মায়ামির সামনে। ৭৯ মিনিটে সবাইকে ফাঁকি দিয়ে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন মেসি। তার শট প্রথম দফায় ঠেকিয়ে দেন কোবে গোলরক্ষক ওবি। রিবাউন্ডে আবারও বল জমে মেসির পায়ে। নিশ্চিত জালে জড়াতে থাকা বল গোল লাইনের একদম সামনে থেকে ক্লিয়ার করেন ডিফেন্ডার রিও হাতসুসে।

৮৪ মিনিটে ভালো জায়গা থেকে ফ্রি কিক পেলেও গোল করতে ব্যর্থ হন কোবের আক্রমণভাগের খেলোয়াড়রা। নির্ধারিত সময়ের খেলা তাই শেষ হয় কোনো গোল না হয়েই। ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

প্রথম দুটি শটেই স্কোর করেন উভয় দলের খেলোয়াড়রা। তবে তৃতীয় শটটি গোলবারের উপর দিয়ে পাঠিয়ে দেন হোতারু ইয়ামাগুচি। চতুর্থ দফায় মায়ামির রবার্ট টেইলরের শট ঠেকিয়ে দেন গোলরক্ষক। সেটি বাতিল হলেও দ্বিতীয় শটে উপরের বারের লাগানো ছাড়া বাড়তি কিছু করতে পারেননি টেইলর। সমতায় ফেরা টাইব্রেকে পঞ্চম শট মিস করেন দুই ডিফেন্ডার রিও হাতসুসে ও নোয়াহ অ্যালেন।

খেলা গড়ায় সাডেন ডেথে। তাতে ভিসেল কোবের নানাসেই লিনো গোল করলেও ব্যর্থ হন মায়ামির এই ম্যাচের অধিনায়ক গ্রেগরে। কোবে গোলরক্ষক ওবি তার নেওয়া শট ঠেকিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গে সাডেন ডেথে মায়ামিকে হারানোর উল্লাসে মাতে ভিসেল কোবে ও মাঠভর্তি দর্শকেরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭