ইনসাইড পলিটিক্স

মিত্রদের ধরে রাখতে মরিয়া চেষ্টা তারেকের


প্রকাশ: 07/02/2024


Thumbnail

নির্বাচন হয়ে গেলেও সরকার পতন আন্দোলনের কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেয় বিএনপি। থেমে থেমে কর্মসূচিও দিচ্ছে দলটি। কিন্তু দিন যতই যাচ্ছে নেতাকর্মীদের মধ্যে হতাশা ততই বাড়ছে। কারণ পরিস্থিতি সম্পূর্ণ ভাবে পাল্টে গেছে। ধীরে ধীরে বিশ্বের সবাই এই সরকারকে স্বীকৃতি দিচ্ছে, সরকারের সঙ্গে কাজ করার আগ্রহের কথা জানাচ্ছে। এরকম বাস্তবতায় নেতাকর্মীদের মধ্যে হতাশা বাড়ছে। শুধু যে বিএনপির মধ্যে হতাশা দেখা দিয়েছে এমনটি নয়। হতাশ বিএনপির সমমনা রাজনৈতিক দলগুলোও। 

পরিস্থিতি বেগতিক দেখে সমমনা কোন কোন মিত্র সরকারের বিভিন্ন মহলের সঙ্গে যোগাযোগ করছে এমন গুঞ্জনের কথাও শোনা যাচ্ছে বিভিন্ন মহলে। বিষয়টি সম্পর্কে অবহিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াও। আর এ কারণে মিত্র ধরে রাখতে এখন মরিয়া হয়ে উঠেছেন তারেক জিয়া। তিনি সমমনা দলের নেতাদের সঙ্গে শিগগির বৈঠক করতে পারেন এমন নিশ্চিত তথ্য পাওয়া গেছে। এর আগে তিনি বিভিন্ন ভাবে নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আর এর অংশ হিসেবেই গত দুইদিন ধরে মিত্র দলগুলোর শীর্ষ নেতাদের বাসায় শীতকালীন পিঠা পাঠাচ্ছে বিএনপি। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে এই পিঠা পাঠানো হচ্ছে। এসব পিঠা বিএনপির তথ্য গবেষণাবিষয়ক সম্পাদক রিয়াজ উদ্দিন নসু এবং নির্বাহী কমিটির সদস্য ইকবাল হাসান শ্যামলের নেতৃত্বে মিত্রদলগুলোর প্রধানদের কাছে পাঠানো হচ্ছে।

জানা গেছে, সোমবার ২০ দলের নেতার বাসায় এবং মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত ২২ নেতার বাসায় এই পিঠা পাঠানো হয়েছে। আজ বুধবারের মধ্যে সকল দলের নেতাদের মাঝে পৌঁছে দেওয়া হয়েছে। এতে ঝাল পিঠা, পাটি সাপটা পিঠা, পুলি পিঠা, পাকন পিঠাসহ  প্রায় ১৮ রকমের পিঠা পাঠানো রয়েছে বলে জানিয়েছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

নির্বাচন পরবর্তী সময়ে হতাশা কাটাতে এই পিঠা ভাগাভাগি করে খাওয়ার উৎসব সরকারবিরোধী দলগুলোর মধ্যে আরও ঐক্য তৈরি হবে বলে মনে করছেন বিএনপির শীর্ষ নেতারাও।

পিঠা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে নাম প্রকাশ না করার শর্তে ন্যাশনাল আওয়ামী পার্টির একজন নেতা বলেন, ভালোই লাগছে তবে আমাদের গোলটাতো মিস হয়ে গেলো। আমরা যে জন্য আন্দোলন করলাম পনেরো বছর, সেটি তো সাকসেসফুল করতে হবে। এখনও সময় আছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭