ইনসাইড গ্রাউন্ড

ভারতের ‘প্রতিশোধ’ নাকি বাঘিনীদের উল্লাস!


প্রকাশ: 08/02/2024


Thumbnail

ক্রিকেট হোক কিংবা ফুটবল, ক্রীড়াঙ্গনে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-ভারত লড়াই যেন বাড়তি উত্তেজনার খোরাক জোগায়। আর সেটা যদি হয় কোনো টুর্নামেন্টের ফাইনাল, তবে উত্তেজনাটা যেন চলে যায় চরম পর্যায়ে।

ঠিক তেমনই এক উত্তেজনাপূর্ণ ম্যাচ হতে চলেছে আজ। সাফ অনূর্ধ্ব- ১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আর আজকের এই ফাইনালে বাংলাদেশের বাঘিনীরা যেমন চাইছে আগে জেতা শিরোপা ধরে রাখতে, ঠিক তেমনই ভারতের তরুণীরা চায় তা ছিনিয়ে নিয়ে দেশে ফিরতে। আর তাইতো সমমানের দুই দলের উত্তেজনাপূর্ণ এক ফাইনাল দেখার অপেক্ষায় সবাই।

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনূর্ধ্ব-১৯ সাফ ফাইনালের আগে ঘাম ঝরিয়েছে দুই দলই। স্বাগতিকরা নিজেদের মাঠে কিছুতেই সুযোগ হাতছাড়া করতে চাইছে না। শক্ত মনোবল, আত্মবিশ্বাস, টিম স্পিরিট এবং আক্রমণাত্মক পারফরম্যান্স দিয়েই শিরোপা ধরে রাখতে চাইছে সাইফুল বারী টিটুর শিষ্যরা।

শিরোপা ধরে রাখার মিশনে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের অধিনায়ক আফঈদা খন্দকার। প্রতিপক্ষ ভারতকে ভয় পান না বলে জানিয়েছেন তিনি। তার মতে, বাংলাদেশ-ভারত সমমানের দল।

ইতোমধ্যেই গ্রুপ পর্বের ম্যাচে দেখা হয়েছিলো দুই দলের। সেখানে বিজয়ের হাসি হেসেছিলো বাংলাদেশ। সাগরিকার দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের দারুণ গোলে ১-০ ব্যবধানে জিতেছিল বাঘিনীরা। যদিও প্রথমার্ধে ভারতের আধিপত্য ছিল। বিরতির পর স্বাগতিকরা ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জেতে।

আর তাই ফাইনালেও জয়ের ব্যাপারে আশাবাদী আফঈদা। তার মতে, দুই দলের শক্তিমত্তা প্রায় সমান। তাই প্রতিপক্ষকে ভয়ের কারণ দেখেন না তিনি। ফাইনালের আগে সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক বলেন, ‘সবাই ভাবে ভারতের নাম শুনলে আমরা ভয় পাই। আসলে বিষয়টা তেমন না। ভারত যেমন খেলে আমরাও তেমনই খেলি। গত ম্যাচেও আপনারা দেখেছেন।’

তিনি আরও বলেন, ‘ফাইনাল ম্যাচের জন্য যতটুকু টেনশন থাকার ততটুকুই আছে, এর বেশি না। আমরা যতটুকু কঠোর পরিশ্রম করেছি ঐটার ওপর আমার আত্মবিশ্বাস আছে। এ নিয়েই মাঠে নামবো আমরা।’

এবারের আসরে গোলের পরিসংখ্যানে ভারত অনেক এগিয়ে। তাদের আক্রমণভাগ বেশ ক্ষুরধার। তিন ম্যাচে তারা গোল দিয়েছে ১৪টি, হজম করেছে মাত্র ১টি। সেখানে তিন ম্যাচে বাংলাদেশ ৮টি দিয়ে খেয়েছে ১টি।

তবে ভারতের প্রতি বাংলাদেশ কোচের সমীহ থাকলেও তাদের হারিয়ে শেষটা রাঙানোর লক্ষ্য বেশ স্পষ্ট। সাইফুল বারী টিটু বলেছেন, ‘এটা ভিন্ন টুর্নামেন্ট, তুলনামূলক ভালো দলটিই জিতবে। ভারতের বিপক্ষে প্রথম যে ম্যাচটা খেলেছিলাম, সেখানেই তো বুঝেছিলাম কঠিন প্রতিপক্ষ। খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হয়েছিল ওটা। ফাইনালেও ভারতকে সমীহ করতে হবে। ওভাবে নিজেদের খেলাটা খেলতে হবে।’

অন্যদিকে ভারতের কোচ শুক্লা দত্তের কণ্ঠে নেই প্রতিশোধের ঝাঁঝ। কিন্তু রাউন্ড রবিন লিগের হারের ক্ষতটা ভালোভাবেই মনে রেখেছেন। শুক্লা বলেছেন, ‘প্রতিশোধ… এই মানসিকতা আমার মধ্যে নেই। খেলতে এসেছি, খেলবো। আবার বাংলাদেশের সঙ্গে দেখা হচ্ছে (ফাইনালে), সেটাই বড় ব্যাপার। আমারও ভালো লাগবে বাংলাদেশের সঙ্গে আবারও খেলতে। একটা ম্যাচ ওদের বিপক্ষে খেলেছি (হেরেছি), দেখা যাক, ফাইনালে কী হয়।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭