ইনসাইড ইকোনমি

আইটিএফসি জ্বালানি আমদানিতে ২.১ বিলিয়ন ডলার ঋণ দেবে


প্রকাশ: 08/02/2024


Thumbnail

সৌদি আরবের ইসলামিক ট্রেড ফিন্যান্স করপোরেশন (আইটিএফসি) জ্বালানি তেল ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে ২.১ বিলিয়ন ডলার ঋণ দেবে। বিষয়টিকে বাংলাদেশের জন্য মাইলফলক হিসেবে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে এসংক্রান্ত ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আইটিএফসির পক্ষে চুক্তিতে সই করেন সিইও এম নাজিম নুরদালি।


বাংলাদেশের পক্ষে সই করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আলম। চুক্তি সই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদসহ জ্বালানি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


এ সময় প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা অনেক দিন ধরেই আইডিবি জেদ্দার সহযোগিতা নিচ্ছি। এত দিন তাদের সহায়তা শুধু জ্বালানি তেল কেনার জন্য ব্যবহৃত হতো।


এবার ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস, বাকি অর্থ জ্বালানি তেল কেনার জন্য ব্যবহৃত হবে। এই চুক্তির মাধ্যমে জ্বালানি খাতের সংকট অনেকটা দূর হয়ে যাবে।’

নসরুল হামিদ আরো বলেন, ২.১ বিলিয়ন ডলারের মধ্যে ১.৬ বিলিয়ন ডলার দেবে বাংলাদেশ ব্যাংক আর অবশিষ্ট অর্থ ৫০০ মিলিয়ন দেবে আইডিবি জেদ্দা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭