ওয়ার্ল্ড ইনসাইড

প্রথমবারের মতো ইসরায়েলকে কঠোরভাবে শাসাল যুক্তরাষ্ট্র


প্রকাশ: 08/02/2024


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ খাজা উপত্যকায় ইসরায়েল আগ্রাসনের পেড়িয়ে গেছে প্রায় চার মাস। বর্বরোচিত এই হামলার প্রতিবাদে বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠলেও এই দীর্ঘ সময়ে ইসরায়েলের ঘনিষ্ট মিত্র ও মদদদাতা যুক্তরাষ্ট্র কখনোই তেলআবিবকে তেমন কড়াভাবে কিছুই বলেনি। বরং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ইসরায়েলকে রক্ষার্থে বারবার ভেটো প্রয়োগসহ বিভিন্ন অপচেষ্টা চালিয়ে এসেছে। তবে এবার ক্ষেপেছে যুক্তরাষ্ট্র। সর্বশেষ, স্থানীয় সময় বুধবার (৭ ফেব্রুয়ারি) রাজধানী তেলআবিব সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলকে কড়াভাবে ধমক দিয়ে শাসিয়ে এসেছেন।

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী গতকাল বুধবার তেল আবিবে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ৭ অক্টোবর সশস্ত্র হামাস যা করেছে সেই ঘটনাকে পুঁজি করে করে অন্যদের ‘মানবেতর’ অবস্থায় ফেলে দেয়ার কোনো অধিকার ইসরায়েলের নেই।

ইসরায়েলি বাহিনী গাজায় যেভাবে নির্বিচারে শিশু-নারীসহ ফিলিস্তিনিদের হত্যা করছে সেই দিকে ইঙ্গিত করে অ্যান্টনি ব্লিঙ্কেন এর কঠোর সমালোচনা করেন।

ব্লিঙ্কেন বলেন, ‘গত ৭ অক্টোবর ইসরায়েলিদের সঙ্গে সবচেয়ে ভয়ংকর উপায়ে অমানবিক আচরণ করা হয়েছিল। সেদিনের পর থেকে (হামাসের হাতে বন্দী) জিম্মিরা প্রতিদিন অমানবিক আচরণের শিকার হয়েছে। তবে এটি কখনোই অন্যদের সঙ্গে অমানবিক আচরণ করার বৈধতা তেলআবিবকে দিতে পারে না।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭