ইনসাইড গ্রাউন্ড

ব্রাজিলের আনন্দের দিনে হাসতে পারলো না আর্জেন্টিনা


প্রকাশ: 09/02/2024


Thumbnail

অলিম্পিক বাছাইয়ের শুরুতে ধাক্কা খেলেও নিজেদের দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে ব্রাজিল। হাড্ডাহাড্ডি লড়ইয়ের মধ্য দিয়ে ম্যাচ শেষ পর্যায়ে চলে গেলেও নির্ধারিত সময় শেষের ২ মিনিট আগে জয়সূচক গোল করে অলিম্পিকের আশা বাঁচিয়ে রাখে সেলেসাওরা।

কারাকাসে অলিম্পিক বাছাইয়ের ম্যাচে ২-১ গোলে ভেনিজুয়েলার বিপক্ষে জয় পেয়েছে ব্রাজিল। দলটির হয়ে একটি করে গোল করেছেন মরিসিও এবং গিলের্মে বিরো। ভেনিজুয়েলার হয়ে একমাত্র গোলটি করেছেন বলিভার।  

তবে সেলেসাওদের আনন্দের দিনে হাসতে পারে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। দিনের অন্য ম্যাচে আর্জেন্টিনা ৩-৩ গোলে ড্র করেছে প্যারাগুয়ের বিপক্ষে। তাতে সমীকরণটাও হয়েছে বেশ জটিল। চূড়ান্ত পর্বে খেলা চার দলের মধ্যে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে প্যারাগুয়ে। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ব্রাজিল, ২ পয়েন্ট নিয়ে তিনে আর্জেন্টিনা।

এতে করে প্যারাগুয়ের সমীকরণটা তুলনামূলক সহজ। ১ পয়েন্ট নিয়ে চারে থাকা ভেনেজুয়েলার বিপক্ষে ড্র করতে পারলেই অলিম্পিকের চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে তারা। হারলেও চূড়ান্ত পর্বে ওঠার সুযোগ আছে তাদের। সেক্ষেত্রে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে যেকোনো এক দলকে জয় পেতে হবে।

তবে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে সুবিধাজনক অবস্থানে আছে ব্রাজিল। ভেনেজুয়েলার বিপক্ষে প্যারাগুয়ে যদি ড্র করে বা জিতে, সেক্ষেত্রে ড্র করলেই মূল পর্বে উঠবে সেলেসাওরা। তবে জয় ছাড়া কোনো বিকল্প নেই আর্জেন্টিনার। অলিম্পিকে জায়গা পেতে হবে গ্রুপের শেষ ম্যাচে জিততেই হবে আলবিসেলেস্তিদের।

চলতি বছরের জুলাইয়ে ফ্রান্সের প্যারিসে বসতে যাচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের আসর। বিশ্বের বৃহত্তম এই ক্রীড়া আসরে ইভেন্ট হিসেবে থাকছে ফুটবলও। সেই ইভেন্টের জন্য এই মুহূর্তে চলছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের (কনমেবল) বাছাই পর্ব। দুই ধাপের বাছাই পর্ব পেরিয়ে লাতিন আমেরিকা অঞ্চল থেকে মাত্র দু’দলই চূড়ান্ত প্রতিযোগিতা অংশ নিতে পারবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭