ইনসাইড বাংলাদেশ

সিরাজগঞ্জে সরকারী জলাশয় রক্ষার দাবিতে নৌকায় মানববন্ধন


প্রকাশ: 09/02/2024


Thumbnail

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পারএলংজনি গ্রামের প্রায় ১৬ বিঘা সরকারী জলাশয় ভূমিদস্যূদের কবল থেকে রক্ষায় মানববন্ধন করা হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে মোহনপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ডেও পারএলংজানি গ্রামবাসির আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

বিশিষ্ট সমাজ সেবক শহিদুল ইসলামের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন ওয়াজেদ আলী, শামছুল হক, পাখি খাতুন, বাদশা সরকার ও মিজান সরকার প্রমুখ। এসময়  এলাকার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেয়।

 

বক্তারা বলেন, উল্লাপাড়া উপজেলার পারএলংজানী গ্রাম ও মৌজার সিএস,এসএ ও আরএস ১নং খাষ খতিয়াতের অন্তর্ভূক্ত। আরএস-২৫৪ দাগ খাল শ্রেনীর ৪একর ৬শতক ও ৬৪৮ দাগের ৮৫ শতক সর্বসাধারনে ব্যবহার্য একটি জলাশয়।

 

তবে এলাকার একটি প্রভাশালী ভুমিদুস্য চক্র নিজেদের ভূমিহীন সাজিয়ে সরকারী জলাশয় ফসলি দেখিয়ে প্রায় ৩ যুগ ধরে দফায় দফায় ইজারা নিয়ে দখলে মরিয়া হয়েছে।'

 

এতে চক্রটি লাভবান হলেও অন্তত ৪ গ্রামের হাজার হাজার মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। গবাদি পশু সহ কোন মানুষকে ওই জলাশয়ে গোসল করতে দেয়া হয় না। ভূমিদস্যুদের বিরুদ্ধে কথা বললেই মামলা ও হামলা দিয়ে হয়রানির করা হয়। দ্রুত এই অবৈধ ইজারা বাতিল করে জনসাধারনের ব্যবহারে উন্মুক্ত করে দেয়ার দাবি জানানো হয়।'



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭