ইনসাইড পলিটিক্স

সংরক্ষিত আসন: চমক দেখাবেন শেখ হাসিনা


প্রকাশ: 09/02/2024


Thumbnail

সংরক্ষিত ৪৮ টি আসনের জন্য মনোনয়ন প্রক্রিয়ার প্রথম ধাপ শেষ করেছে আওয়ামী লীগ। ৬ থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ এবং জমা নেওয়া শেষ হয়েছে। ১৫৪৯ জন নারী এবার আওয়ামী লীগের ৪৮ টি আসনের জন্য মনোনয়ন প্রত্যাশী। আগামী ১৪ ফেব্রুয়ারি আওয়ামী লীগে এই মনোনয়ন চূড়ান্ত করবে। ওইদিন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মনোনয়ন বোর্ডের সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এবার আওয়ামী লীগের সংরক্ষিত আসনের জন্য রেকর্ড সংখ্যক প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

তবে বিভিন্ন সূত্র বলছে, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার নারী সংসদ সদস্য মনোনয়নের ক্ষেত্রে চমক দেখাবেন। নানান শ্রেণি পেশার নারীরা সংসদ সদস্য হিসেবে যেন সংসদে কথা বলতে পারেন সে ব্যবস্থা করবেন শেখ হাসিনা।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, এবার প্রায় অর্ধ শতাধিক শোবিজের তারকা সংসদ সদস্য হওয়ার জন্য আবেদন করলেও এক থেকে সর্বোচ্চ দুই জনের বেশি শোবিজের তারকারা সংসদ সদস্য হতে পারবেন না। এক্ষেত্রে দুই একজনের নাম চূড়ান্ত হয়েছে বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছে। রাজনীতিবিদদের মধ্যে থেকেও ১৫ থেকে ২০ জন সংসদে আসতে চাচ্ছেন বলে আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো জানিয়েছে। এ ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয় হল, যারা আওয়ামী লীগের বিভিন্ন পদে আছেন কিন্তু অতীতে কখনোই সংরক্ষিত আসনে বা নির্বাচনের মাধ্যমে প্রার্থী হননি তাদেরকে অগ্রাধিকার দেওয়া হবে৷ এছাড়াও তৃণমূল পর্যায়ে যারা বিভিন্ন সময়ে ত্যাগ স্বীকার করেছেন, আন্দোলন সংগ্রামে সক্রিয় ছিলেন, অবহেলিত বঞ্চিত বিএনপি-জামায়াতের সময় নির্যাতিত এমনদেরকে প্রাধান্য দেওয়া হবে।

এবার মনোনয়নে চমক হিসাবে তৃতীয় লিঙ্গের কাউকে সংসদে আনা হতে পারে এমন আলোচনাও রয়েছে এবং এই বিষয়টি নিয়ে আওয়ামী লীগের নীতি নির্ধারক মহলেও আলোচনা আছে বলে জানা গেছে। এছাড়াও এবার জাতীয় সংসদে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর পক্ষ থেকেও একাধিক ব্যক্তিকে সংসদে দেখা যেতে পারে। সংরক্ষিত কোটায় এরকম অন্তত দুজন আসতে যাচ্ছেন বলে বিভিন্ন সূত্র থেকে আভাস পাওয়া গেছে।

এনজিও সেক্টর বা বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করে দেশের জন্য অবদান রাখছেন এরকম এক বা দুইজন জাতীয় সংসদে আসলে অবাক হওয়ার কিছু থাকবে না। এরকম অন্তত দুজনের নাম শোনা যাচ্ছে।

ক্রীড়া ক্ষেত্রে অবদান রাখা অন্তত একজন নারী এবার জাতীয় সংসদে আসতে পারেন এমন গুঞ্জন রয়েছে। এছাড়াও কর্পোরেট জগতে ব্যবসা বা শিল্প প্রতিষ্ঠানে ভালো অবদান রাখার জন্য এক বা দুজন নারী সংসদ সদস্য হিসেবে আসতে পারেন।

সাবেক বিচারপতি বা আমলাদের মধ্যে থেকেও এক বা দুজনকে জাতীয় সংসদে দেখলে অবাক হবার কিছু থাকবেনা।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এবার নারী সংসদ সদস্য যারা হবেন তারা বিভিন্ন শ্রেণি পেশা থেকে আসা এবং একটি বহুমাত্রিক বৈচিত্র নারী সংসদ সদস্যদের মধ্যে দেখা যাবে। শুধু রাজনীতিবিদ বা শোবিজের তারকা নয়, বরং স্ব স্ব ক্ষেত্রে  আলোচিত এবং কীর্তিমানদেরকে সংসদে নিয়ে এসে নারী জাগরণের ধারাকে অব্যাহত রাখার একটা সুনির্দিষ্ট রূপ পরিকল্পনা থেকে সংরক্ষিত আসনের জন্য প্রার্থী বাছাই করা হবে। আর সেই প্রার্থী তালিকায় নিঃস্বন্দেহে বড় ধরনের চমক থাকবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭