ইনসাইড ইকোনমি

‘ ইলিশের দাম আরও বাড়বে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/04/2018


Thumbnail

সপ্তাহ খানেক বাদেই বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ। আর এই বৈশাখকে বরণ করে নিতে প্রস্তুতি নিচ্ছে ১৬ কোটি বাঙালি। পয়লা বৈশাখ মানেই পান্তা ইলিশ সঙ্গে কাঁচা মরিচ পেঁয়াজ। প্রতিবছরই বৈশাখকে ঘিরে রাজধানীর বাজার গুলোতে ইলিশের দাম বেড়ে যায় কয়েকগুণ। এবারও সপ্তাহ ব্যবধানে ছোট-বড় সব ধরনের ইলিশের দাম কেজিপ্রতি ৩০০ থেকে ৪০০ টাকা বেড়েছে। সামনে ইলিশের দাম আরও বাড়বে বলে জানিয়েছেন বিক্রেতারা। তবে সবজিতে স্বস্তির কথা জানিয়েজেন বাজার করতে আসা ক্রেতারা।

বৃহস্পতিবার ( ৫এপ্রিল) রাজধানীর মোহাম্মদপুর টাউন হল বাজার ঘুরে এই চিত্র দেখা গেছে। বিক্রেতারা বলছেন, ক্রেতারা দাম বাড়ার ভয়ে পয়লা বৈশাখের আগেই জন্য ইলিশ কিনে রাখছেন। তাই বাড়তি চাহিদা তৈরি হওয়ায় ইলিশের বাজার চড়া হচ্ছে।

বাজার ঘুরে দেখা যায়, ১ কেজি ওজনের ইলিশ ১ হাজার ৫০০ টাকা থেকে ১ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৩০০ টাকায়। ৬০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০০ থেকে ৮০০ টাকায়।

রাজধানীর মেগাশপ গুলোতেও ইলিশের দাম বেড়ে গেছে। দেড় কেজি ওজনের ইলিশ ৪ হাজার টাকার উপরে বিক্রি হচ্ছে। এক কেজি ওজনের ইলিশ ২ হাজার ৭শ থেকে ৩ হাজার টাকা। এবং ছোট ইলিশ প্রতি পিছ ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে আগত ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সবজি স্বস্তিদায়ক ক্রয়মূল্যে কিনতে পারছেন।

সবজির বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি টমেটো ৩৫-৪০ টাকা, পেঁপে ২০ টাকা, গাজর ৪০ টাকা, বেগুন ৪০ টাকা, শিম ৪০ টাকা, মূলা ২০ টাকা, কাঁচামরিচ ৫০ টাকা, পটল ৪০ টাকা, ঝিঙ্গা ৫০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, শসা ৪০ টাকা,লাউ প্রতি পিস ৪০ টাকা, মূলা ১৫ টাকা, আলু ১৫ টাকা, প্রতি পিস বাঁধাকপি ও ফুলকপি ২০-২৫ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে দেশি পেঁয়াজের দাম আরও কমেছে। খুচরা বাজারে ৩২-৩৫ টাকা এবং পাইকারি বাজারে ২৭-২৮ টাকা কেজি পাওয়া যাচ্ছে দেশি পেঁয়াজ। এক সপ্তাহ আগেও খুচরা বাজারে দেশি পেঁয়াজারের কিজি ছিল ৪০ টাকা। আর পাইকারিতে ছিল ৩০ টাকার ওপরে।

ইলিশ মাছ ছাড়া অন্যান্য মাছ ও মাংসের দামও রয়েছে গত সপ্তাহের মতোই। মাছের বাজারের তথ্য অনুযায়ী, প্রতি কেজি রুই ৩০০-৪০০ টাকা, সিলভারকার্প ১৩০ টাকা, তেলাপিয়া ১৪০ টাকা, শিং ৪০০ টাকা ও চিংড়ি ৪৫০ টাকা, নদীর মাঝারি আকারের বাইম মাছ বিক্রি হচ্ছে ৫০০ টাকা, কাচকি মাছ - ১৮০ টাকা, এবং টেংরা ৩০০- ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি গরুর মাংস ৪৫০-৪৭০ টাকা, খাসির মাংস ৭০০-৭৫০ টাকা ও ব্রয়লার মুরগি ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া সোনালি মুরগি প্রতি পিস সাইজ অনুযায়ী ২০০-২২০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭