ইনসাইড আর্টিকেল

আপেক্ষিক বিষয়কে কমান্ড করছে ব্রেইন, সৃষ্টি হয় ভালোবাসা ও বিশ্বাস


প্রকাশ: 10/02/2024


Thumbnail

দীর্ঘদিন সংসার করার পর বিচ্ছেদ ঘটিয়ে নতুন করে শুরু করছেন অনেকেই। বিশ্বাসে টানাপোড়েন তাদের নতুন করে ভাবতে বাধ্য করছে। বিচ্ছিন্ন এমন কিছু ঘটনা ঘটলেও বাঙালি পরিবার ভালোবাসার বন্ধনেই গড়ে উঠেছে। চলছে ভালোবাসা আর বিশ্বাসের উপর ভিত্তি করেই।

ধর্মীয় ও সামাজিক বন্ধন গড়ে উঠা পরিবার-সমাজে বিশ্বাস-ভালোবাসার উপস্থিতি দৃশ্যমান। মানুষের কষ্টে কেঁদে উঠে মানুষের মন আবার আনন্দে হাসেন।

সমাজ বিশ্লেষকরা বলছেন, সমাজের অনেকেই অনেকের সাথে দুঃখ ভাগাভাগি করছেন। এতিম-অসহায় দুস্থদের কল্যাণে কাজ করছেন অনেকে। কিছু মানুষ লোক দেখানো বা সমাজসেবার মুখোশে থাকলেও অনেকে ভালোবেসেই করছেন।

তবে অনেকাংশে মানবপ্রেম মুখ থুবড়ে পড়ছে। আত্মকেন্দ্রিক ভালোবাসার প্রেক্ষাপট বর্তমান সমাজে চলমান। এটিও এক ধরনের ভালোবাসা। পরিবারকেন্দ্রিক ভালোবাসায় পারিবারিক বিশ্বাসের ভিত্তি অনেকটাই মজবুত। 

গবেষণায় দেখা যায়, ভালোবাসা, বিশ্বাস- এসব আপেক্ষিক বিষয়কে কমান্ড করছে ব্রেন। আবেগঘন ব্রেনের কমান্ডের ফলে সৃষ্টি হয় ভালোবাসা বা বিশ্বাস।

ভালোবাসার পাশাপাশি দায়িত্বও নিতে হয়। মানুষ যখন ভালোবেসে দায়িত্ব নেয় তখন মানুষের মস্তিষ্কে ডোপামিন নামে একটি রাসায়নিক উপাদান অনেক বেশি পরিমাণে উৎপন্ন হতে থাকে। বিজ্ঞানীরা এই উপাদানটিকে আনন্দ এবং পুরস্কারের একটি রাসায়নিক উপাদান মনে করেন। এটি যত বেশি বের হয়, ততই ব্রেইনে উচ্ছ্বাস এবং সুখের অনুভব বেশি মাত্রায় অনুভব করতে পারে। আবার এটি সুখের উল্লাস দিতে গিয়ে যে মুক্তির পথ তৈরি করে, এক সময়ে সেটি আসক্তিরও জন্ম দিতে পারে।

মানুষ যখন দায়িত্বশীল হয়, ভালোবাসার মানুষগুলোর প্রতি যখন আকাঙ্ক্ষা থাকে তখন ডোপামিনের পাশাপাশি মস্তিষ্কে অক্সিটোসিন নামক আরেকটি রাসায়নিক উপাদান বের হয়।

বিজ্ঞানীদের মতে, এই রাসায়নিক উপাদানটি আমাদের বিশ্বাস এবং কারও সঙ্গে সম্পর্কযুক্ত হওয়ার যে অনুভূতি সেটিকে প্রভাবিত করার একটি রাসায়নিক উপাদান হিসেবে কাজ করে। সামাজিকভাবে পরস্পরের সঙ্গে ভালো বন্ধন তৈরি করতে অক্সিটোসিনের ভূমিকা আছে।

অনেক ক্ষেত্রে ব্রেনের সক্ষমতা কম থাকলেও এসব উপাদান মাথাচাড়া দিয়ে থাকে। মানুষের মধ্যে এডিকশন (নেশা) আকারে বিরাজ করে।

মেয়েদেরকে নিয়ে এক পরিসংখ্যানে দেখা গেছে, মেয়েদের ব্রেন এরূপ কমান্ডে আবদ্ধ থাকে বেশি। পুরুষরা নানা কাজের মাঝে থাকায় এ ধরনের বিষয়ে লেগে থাকা তাদের ঠিক হয়ে উঠে না।

নারী-পুরুষ প্রেমের ক্ষেত্রে যা দৃশ্যমান হয়ে ফুটে উঠে, মেয়েরা যাকে ভালোবাসে তাদের মঙ্গল কামনায় ব্রত রাখতে শুরু করে তাও সন্দেহের তীরে যা ভালোবাসার দাম্পত্য জীবন হুমকির মুখে পড়ে যায়। এতে বাড়তে পারে বিবাহ বিচ্ছেদের সংখ্যা। 

পরিশেষে বলা যায়, মানুষের ভালোবাসা, সম্পর্ক, বৈবাহিক, কিংবা দাম্পত্য জীবনের পথচলার আপেক্ষিক বিষয়গুলোকে কমান্ড করছে একমাত্র ব্রেইন আর সে জন্য ভালোবাসার সম্পর্কগুলোতে স্কেল কথাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধর্মগ্রন্থ, আইন বা সমাজ নির্ধারিত একটি নির্দিষ্ট স্কেলেই পরিচালিত হয় এসব সম্পর্ক। তাই আমাদের সম্পর্কে বিশ্বাস রাখা জরুরি। তাছাড়া অর্জন কথাটা সম্পর্ক, বিশ্বাস বা ভালোবাসার ক্ষেত্রে অনস্বীকার্য। সম্পর্কে বিশ্বাস ও ভালোবাসা প্রতিটি মানুষের নিজস্ব অর্জন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭