ইনসাইড পলিটিক্স

উপজেলা নির্বাচন: সর্বশক্তি দিয়ে মাঠে নামবে জামায়াত


প্রকাশ: 10/02/2024


Thumbnail

স্বাধীনতাবিরোধী নিবন্ধনহীন রাজনৈতিক দল জামায়াতে ইসলাম উপজেলা নির্বাচনে স্বতন্ত্রভাবে অংশগ্রহণ করবে। দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা মজলিসে শূরায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। জামায়াতের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

অন্তত দেড়শ টি উপজেলায় জামায়াত প্রার্থী দেবে। উপজেলা নির্বাচনে যেহেতু আওয়ামী লীগ স্বতন্ত্রভাবে নির্বাচন করছে, নৌকা প্রতীক দিচ্ছে না, বিএনপিও ধানের শীষ প্রতীক দিয়ে নির্বাচন করবে না। কাজেই প্রতীক বিহীন এই নির্বাচন জামায়াতের জন্য সুবর্ণ সুযোগ এমনটি মনে করছে স্বাধীনতাবিরোধী এই গোষ্ঠীর মজলিসে শূরা।

মজলিসে শূরা বৈঠকে জামায়াতের সংগঠন, নির্বাচন এবং সামনের দিকে করণীয় নিয়ে চুলচেরা বিশ্লেষণ করা হয়। বৈঠকে জামায়াত অভিমত ব্যক্ত করেন যে, বাংলাদেশের নির্বাচনসহ আওয়ামী লীগের ক্ষমতায় টিকে থাকার একমাত্র উৎস ভারত। ভারতের বাংলাদেশে যে আগ্রাসন নীতি সেই আগ্রাসণ নীতির কারণেই তারা আওয়ামী লীগকে ক্ষমতায় রেখেছে যেন আওয়ামী লীগ তাদের একান্ত অনুগত থাকে। 

ওই মজলিসে শূরা বৈঠকে বিএনপিরও কঠোর সমালোচনা করা হয়েছে। বিএনপির আন্দোলনের ভ্রান্ত কৌশল নিয়ে মজলিসে শূরায় বলা হয়েছে যে, মাঠে থেকে নেতৃত্ব দিতে হবে, বাইরে থেকে নয়। অর্থাৎ বিদেশি নেতৃত্বের ব্যাপারে এক ধরনের প্রচ্ছন্ন সমালোচনা আছে জামায়াতের মজলিসে শূরার মূল্যায়ণে। আর সামনের করণীয় হিসেবে জামায়াত মনে করছে যে, তাদের সাংগঠনিক শক্তি বাড়াতে হবে। 

জামায়াত মনে করে, সারা দেশে জামায়াতের নেতাকর্মীদের ওপর নির্যাতন নিপীড়ন, জেল জুলুমের পরও জামায়াত সংগঠন হিসেবে টিকে আছে এবং সারা দেশে নীরবে জামায়াতের সংগঠন বিকশিত হচ্ছে। নিবন্ধন না থাকার পরেও জামায়াতের কর্মীসংখ্যা বেড়েছে এবং তারা জুলুম নির্যাতনের বিরুদ্ধে হাসিমুখে লড়াই করছে বলেও মজলিসে শূরার বৈঠকে অভিমত ব্যক্ত করা হয়। ওই বৈঠকে উপজেলা নির্বাচনকে নিজেদের সংগঠন গোছানো এবং জনপ্রিয়তা যাচাই একটি সুবর্ণ সুযোগ হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে।

তারা বলছেন, যেহেতু উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপি কেউই দলীয় প্রতীক নিয়ে অংশগ্রহণ করছে না তাহলে এখানে প্রার্থীর ব্যক্তিগত জনপ্রিয়তা এবং এলাকায় তার অবস্থান বিবেচনা করা হবে। এরকম নির্বাচনে জামায়াত ভাল করবে বলেই তাদের বিশ্বাস৷ আর এই কারণেই সর্বশক্তি দিয়ে জামায়াত উপজেলা নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে অন্তত দেড়শটি উপজেলায় কারা কারা প্রার্থী হবেন তাদের একটি তালিকা প্রস্তুতির কাজও শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিভিন্ন সূত্রগুলো বলছে, দেশের দক্ষিণাঞ্চল, উত্তরাঞ্চলের জামায়াতের সাংগঠনিক শক্তি আগের চেয়ে বেড়েছে এবং তারা উপজেলা নির্বাচনে কতগুলো নির্দিষ্ট উপজেলাকে টার্গেট করে তাদের প্রচারণা চালাবে এবং একটি সম্মানজনক ফলাফল নিয়ে আসার জন্য জামায়াত সর্বশক্তি প্রয়োগ করবে।

জামায়াতের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, তারা মনে করে যে উপজেলা নির্বাচনে ভাল ফলাফল করার মধ্য দিয়ে তারা তাদের সাংগঠনিক অবস্থাকে যেমন সংহত করতে পারবে ঠিক তেমনি তারা তাদের অবস্থান জানান দিতে পারবে এবং আস্তে আস্তে একটি রাজনৈতিক দল হিসেবে জামায়াত যে আগের চেয়েও শক্তিশালী তা প্রমাণের ক্ষেত্র হবে উপজেলা নির্বাচন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭