ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে নির্বাচনের ফল ঘোষণায় দেরিতে বিক্ষোভ, গুলিতে আহত এনডিএম নেতা


প্রকাশ: 11/02/2024


Thumbnail

পাকিস্তানের ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট (এনডিএম) দলের প্রধান মহসিন দাওয়ার গুলিতে আহত হয়েছেন। গতকাল শনিবার নির্বাচনে ফল ঘোষণায় দেরি হওয়ার প্রতিবাদে বিক্ষোভ করার সময় তার ওপর এ হামলা হয়। বর্তমানে দেশটির খাইবারপাত্তুনখাওয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তানের একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন।

মোহসিন দাওয়ার পাকিস্তানের পার্লামেন্টের সাবেক সদস্য। তাঁর সহযোগী দলের নেত্রী বুশরা গহর হামলার বিষয়টি ডনকে নিশ্চিত করেছেন।

গহর ও এনডিএমের আরেক নেতা আফ্রাসিয়াব খটক অভিযোগ করেছেন, বিক্ষোভ চলাকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দাওয়ারের ওপর গুলি চালিয়েছে। তবে এ নিয়ে কোনো বিবৃতি দেয়নি পুলিশ।

এদিকে গহর এ হামলাকে কাপুরুষোচিত বলে নিন্দা জানিয়েছেন। তিনি এ হামলার জন্য পাকিস্তানের নির্বাচন কমিশনকে দায়ী করেছেন।

এদিকে এ হামলার ঘটনায় বেলুচিস্তান ন্যাশনাল পার্টি মেঙ্গল (বিএনপি-এম), মানবাধিকারবিষয়ক সাবেক মন্ত্রী শিরিন মাজারি, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা ফরহাতুল্লাহ বাবর, পাকিস্তানের মানবাধিকার কমিশন নিন্দা জানিয়েছে এবং তদন্ত দাবি করেছে।

উল্লেখ্য, দাওয়ার খাইবারপাত্তুনখাওয়া প্রদেশের বাজাউর এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠী–অধ্যুষিত এনএ-৪০ আসনের প্রার্থী। তিনি নির্বাচনে ফল ঘোষণার দেরি হওয়ার প্রতিবাদ ও কারচুপির অভিযোগ তুলে বিক্ষোভ করছিলেন।

খাইবারপাত্তুনখাওয়ায় ক্ষুদ্র জাতিগোষ্ঠী–অধ্যুষিত এলাকাগুলোতে নির্বাচনী র‍্যালি করার সময় দাওয়ারের গাড়িবহরে প্রায় এক মাস আগে হামলা হয়। তখনো গুলি চালায় হামলাকারীরা।

ডনডটকমকে বুশরা গহর বলেছেন, হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। এ হামলার ঘটনায় জেলা প্রশাসনকে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নেওয়ার দাবি জানান গহর। তবে তিনি এ–ও বলেন, তিনি প্রশাসনের কারও সঙ্গে যোগাযোগ করতে পারেননি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭