ওয়ার্ল্ড ইনসাইড

তরুণ-তরুণীদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করলো জান্তা সরকার


প্রকাশ: 11/02/2024


Thumbnail

মিয়ানমারের সামরিক বাহিনীতে সব তরুণ-তরুণীদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করেছে দেশটির জান্তা সরকার। যখন বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে দেশটির সামরিক বাহিনীর ব্যাপক সংঘর্ষ চলছে, ঠিক এমন একটি সময়ে এই ঘোষণা আসলো।

জাতিগত বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠীগুলোর কাছে একের পর এক যুদ্ধে পরাজয়ের মুখে গতকাল শনিবার (১০ ফেব্রুয়ারি) দেশটির জান্তা সরকার এ ঘোষণা দিয়েছে। খবর রয়টার্স।

ঘোষণায় বলা হয়েছে, ১৮ থেকে ৩৫ বছর বয়সী সব পুরুষ এবং ১৮ থেকে ২৭ বছর বয়সী নারীদের অবশ্যই দুই বছর পর্যন্ত সামরিক পরিষেবা দিতে হবে। সেই সঙ্গে, অনূর্ধ্ব ৪৫ বছর বয়সী বিশেষজ্ঞ যেমন—চিকিৎসকদেরও অবশ্যই তিন বছর সামরিক পরিষেবা দিতে হবে।

চলমান জরুরি পরিস্থিতিতে পরিষেবাটি পাঁচ বছর বাড়ানো যেতে পারে বলেও জানানো হয়েছে। যারা এই আদেশ অমান্য করবে, তাদের পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হবে বলেও জানানো হয়েছে এ আইনে।

জান্তার মুখপাত্র জাও মিন তুন রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, ‘দেশ ও জাতি রক্ষা করার দায়িত্ব সেনাদের ছাড়িয়ে সব নাগরিকের ওপর বর্ধিত করা হয়েছে। তাই আমি গর্বিতভাবে জনগণকে সামরিক পরিষেবা আইন মেনে চলার অনুরোধ করতে চাই।’

দেশটিতে ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে অং সান সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সশস্ত্র বাহিনী। এরপর থেকেই দেশটির বিদ্রোহী গোষ্ঠীর ওপর ভয়াবহ দমন-পীড়ন শুরু করে জান্তা বাহিনী। এর জেরে শুরু হয় সংঘাত। গত কয়েক মাসে বিদ্রোহী গোষ্ঠীর হামলা ভয়াবহ পর্যায়ে পৌঁছে যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭