ওয়ার্ল্ড ইনসাইড

শিশুর যৌন নিপীড়ককে ক্ষমা, জনরোষে হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ


প্রকাশ: 11/02/2024


Thumbnail

শিশুকে যৌন নিপীড়নে অভিযুক্ত এক ব্যক্তিকে ক্ষমা করার ঘটনায় এবার তীব্র সমালোচনার মুখে পদত্যাগ করেছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট কাতালিন নোভাক। শিশু যৌন নিপীড়নের দায়ে অভিযুক্ত ব্যক্তিকে ক্ষমা করায় বিক্ষোভের জেরে পদত্যাগ করেন দেশটির প্রেসিডেন্ট ক্যাটালিন নোভাক। শনিবার (১০ ফেব্রুয়ারি) এক টেলিভিশন বার্তার নিজের ভুল স্বীকার করে পদত্যাগের ঘোষণা দেন তিনি। সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

গত বছর এপ্রিলে হাঙ্গেরিতে পোপ ফ্রান্সিসের সফরের সময় প্রেসিডেন্ট নোভাক ২৫ জন কারাবন্দিকে সাধারণ ক্ষমা করেন। গত সপ্তাহে ক্ষমা পাওয়া ওই ২৫ জন কারাবন্দির নাম স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়। সেই তালিকায় ২০১৮ সালে সরকারি এক শিশুসদনের পরিচালকের সাজাপ্রাপ্ত সহযোগীর নামও ছিল।

রয়টার্স বলেছে, ২০২৩ সালের এপ্রিলে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাতের আগে কমপক্ষে দুই ডজন ব্যক্তিকে ক্ষমা করেছিলেন নোভাক। তবে বিষয়টি প্রকাশ পায় গত সপ্তাহে। ক্ষমা পাওয়া ব্যক্তিদের মধ্যে ছিলেন আট বছরের কারাদণ্ড পাওয়া শিশুসদনের উপপরিচালক। তিনি শিশুসদনটির পরিচালকের যৌন নির্যাতনের অপরাধ ধামাচাপা দিতে সহায়তা করেছিলেন।

এদিকে পদত্যাগের ওই ভাষণে কাতালিন নোভাক বলেন, ‘আমি শিশুর যৌন নিপীড়নকারীকে গত এপ্রিলে ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি বিশ্বাস করেছিলাম যে, দোষী ব্যক্তি তার তত্ত্বাবধানে থাকা শিশুদের অসহায়ত্ব ও দুর্বলতাকে কাজে লাগায়নি।’

এ ঘটনায় নিজের ভুল স্বীকার করে তিনি বলেন, ‘আমি ভুল করেছি, কারণ পেডোফিলিয়ার (শিশুদের প্রতি যৌন আকর্ষণ অনুভব করা) প্রতি সরকারের জিরো টলারেন্স সম্পর্কে মানুষের মনে সন্দেহ তৈরি করেছে এই যুক্তিহীন ক্ষমা।’

উল্লেখ্য, ক্ষমাপ্রাপ্ত এই আসামির নাম জনসম্মুখে এলে বুদাপেস্টের জনগণ ক্ষোভে ফেটে পড়েন এবং নোভাকের পদত্যাগের দাবিতে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের কার্যালয়ের বাইরে বিক্ষোভ করেন।

সেই ক্ষমার চিঠিতে স্বাক্ষর করা সাবেক বিচারপতি জুডিত ভার্গাও নিজের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, ২০০৪ থেকে ২০১৬ সালের মধ্যে অপ্রাপ্তবয়স্কদের যৌন নির্যাতনের দায়ে সেই পরিচালককে আট বছরের কারাদণ্ড দেয়া হয়। আর, তিন বছরের কারাদণ্ড পেয়েছিলেন উপপরিচালক।

স্থানীয় এক সংবাদপত্র খবরটি প্রকাশ করলে ভয়াবহ সমালোচনার মুখে পড়েন কাতালিন নোভাক। বিরোধী দলগুলো তার পদত্যাগের দাবি জানাতে থাকে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) হাজার হাজার বিক্ষোভকারী নোভাকের পদত্যাগের দাবিতে রাজধানী বুদাপেস্টে জড়ো হয়।

উল্লেখ্য, নোভাক হাঙ্গেরির প্রথম নারী এবং সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২২ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের আগে তিনি পরিবারবিষয়ক মন্ত্রী ছিলেন।

তিনি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ফিডেজ দলের সহসভাপতি এবং তার ঘনিষ্ঠ বন্ধু।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭