ইনসাইড পলিটিক্স

কারামুক্তির অপেক্ষায় ফখরুল-আব্বাস-খসরু


প্রকাশ: 11/02/2024


Thumbnail

নির্বাচনের পরও সরকার পতনের আন্দোলন অব্যাহত রেখেছে বিএনপি। আজ আবার নতুন করে সপ্তাহব্যাপী কর্মসূচি দিয়েছে দলটি। যদিও মাঠের রাজনীতিতে খুব একটা সুবিধা করতে পারছে না তারা। আর এর একটি অন্যতম কারণ হলো দলের শীর্ষ পর্যায়ের গুরুত্বপূর্ণ তিন নেতা এখনো কারাগারে। মূলত এই তিন নেতারার নেতৃত্বে পুরো আন্দোলন পরিচালিত হতো বলে অনেকের ধারণা। এরা হলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী। ঢাকা মহানগরীর মাঠের নেতা হিসেবে মির্জা আব্বাস এবং ফরেন পলিসির বিষয়ে আমীর খসরুকে কেন্দ্র করেই মূলত সবকিছু আবর্তিত হতো। কিন্তু তাদের অনুপস্থিতির কারণে বিএনপি নির্বাচন প্রতিহতের ডাক দিয়েও ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। তবে খুব শিগগির এই শীর্ষ তিন নেতা কারামুক্ত হবেন এমন ধারণা দলের নেতাকর্মীদের মধ্যে। বিশেষ করে গত কয়েক দিনে দলের মধ্যম সারির একাধিক নেতাকর্মীর কারামুক্তির ঘটনায় এই তিন নেতার কারামুক্তির ব্যাপারেও আশাবাদ বিএনপি।

উল্লেখ্য যে, গতকাল কারামুক্ত হয়েছেন বিএনপির সাংগঠনিক সম্পাদকদ সৈয়দ এমরান সালেহ প্রিন্স। এর আগে গত বৃহস্পতিবার কারামুক্ত হন মজিবর রহমান সারোয়ার, অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও বিলকিস জাহান শিরিন সহ ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক কারামুক্ত হয়েছেন। ফলে শিগগিরই মির্জা ফখরুল, আব্বাস, খসরুরাও কারামুক্ত হবেন এমনটা প্রত্যাশা করছেন বিএনপির আইনজীবীরা।

বিএনপির আইনজীবীদের সঙ্গে কথা বলেন জানা গেছে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে ১১টি মামলা হয়। এই ১১ মামলার মধ্যে ১০টিতে জামিন পেয়েছেন তিনি। পুলিশের গ্রেপ্তার দেখানো রমনা থানার মামলায় জামিন না পাওয়ায় তিনি কারামুক্ত হতে পারেননি। তবে তার জামিনের চেষ্টা চলছে বলে জানান বিএনপির আইনজীবীরা।

একই ভাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ১০ মামলার মধ্যে ৯টিতে জামিন পেয়েছেন। প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় জামিন পাননি। অন্যদিকে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য মির্জা আব্বাসের বিরুদ্ধে ১১টি মামলা হয়। তিনিও ৯টি মামলায় জামিন পেয়েছেন।

বিএনপির আইনজীবীরা বলছেন, অধিকাংশ মামলায় নেতারা জামিন পেয়েছেন। জামিনের বিষয়ে আমরা আইনি কৌশলে এগুচ্ছি। আশা করছি, বাকি মামলায় তারা জামিন পেয়ে কারামুক্ত হবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭