ওয়ার্ল্ড ইনসাইড

চোখের আড়াল হলেও মনের আড়াল হননি ইমরান খান


প্রকাশ: 11/02/2024


Thumbnail

দুই বছরেরও কম সময়ে প্রধানমন্ত্রী থেকে কারাগারে- ইমরান খান এবং তার দল এমন নাটকীয়ভাবে তাদের রাজনৈতিক জৌলুস হারায়। তবে গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচনে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ বা পিটিআই বড় চমক দেখিয়েছে। দলের নিবন্ধন হারালেও ইমরান খানের সমর্থিত প্রার্থীরা স্বতন্ত্র ভাবে নির্বাচন করেছে এবং এককভাবে সংখ্যাগরিষ্ট আসন পেয়েছে। এর ফলে এটি প্রমাণিত হয়েছে যে, ২০২২ সালের এপ্রিলে ইমরানকে ক্ষমতা থেকে অপসারণ করার পর তার জনপ্রিয়তা আরও অনেক বেড়েছে। প্রতিকূল পরিস্থিতির মুখে পড়েও নিজের নীতিতে অটল থাকা এবং পাকিস্তানের প্রথাগত রাজনীতিকদের মতো ক্ষমতাধর গোষ্ঠীর সঙ্গে আপসরফা করে দেশত্যাগ না করা তাকে ভোটারদের কাছে মহীয়ান করে তুলেছে। ইমরান খানের এই উত্থান-পতন নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন। 

একসময়ের জনপ্রিয় ক্রিকেটার ইমরান খান। ক্যারিয়ার শেষে যোগ দেন রাজনীতির মাঠে। ১৯৯৬ সালে রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) গঠন করেন তিনি। তবে ২০১১ সাল পর্যন্ত রাজনীতিতে তেমন সফলতা পাননি। ওই সময় ব্যাপক দুর্নীতি ও বেকারত্ব সংকটে তরুণদের মধ্যে হতাশা দেখা দেয়। 

রাজনৈতিক প্রচারণায় একে কাজে লাগিয়ে তরুণদের কাছে জনপ্রিয়তা পেতে শুরু করেন ইমরান।২০১৩ সালের নির্বাচনের পর ব্যাপক ভোট কারচুপির অভিযোগ তুলে আন্দোলন শুরু করেন ইমরান খান। ২০১৮ সালের নির্বাচন সামনে রেখে ইমরান খানের জনপ্রিয়তা বাড়তে থাকে। 

অবশেষে দেশের প্রভাবশালী মহলের সমর্থন নিয়ে ২০১৮ সালের ১৮ আগস্ট পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। কিন্তু ক্ষমতায় বসার অল্প দিনের মধ্যেই গুরুতর কিছু চ্যালেঞ্জের মুখে পড়েন তিনি। কোভিড-১৯ মহামারির ধাক্কার সঙ্গে নজিরবিহীন মুদ্রাস্ফীতি ও বাজেট ঘাটতি বাড়তে থাকে। পাশাপাশি নিজের মিত্রদের সঙ্গেও তার মতভিন্নতা দেখা দেয়। এরপরই তাকে ক্ষমতাচ্যুত করা হয়, পাঠানো হয় জেলে। 

মামলায় মামলায় বাতিল করা হয় তার প্রতীক। অবশেষে জনগণের জোরে আবারও এবারের নির্বাচনের সংখ্যাগরিষ্ঠতা পেল তার দল। এভাবেই কারাগারে চোখের আড়াল হলেও জনগনের মনে রয়েছেন ইমরান খান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭