ইনসাইড হেলথ

আন্তর্জাতিক মৃগীরোগ দিবস আজ: চিকিৎসায় নিয়ন্ত্রণ সম্ভব


প্রকাশ: 12/02/2024


Thumbnail

আজ (১২ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মৃগীরোগ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক মৃগীরোগ দিবস’। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘এপিলেপসির (মৃগীরোগ) সঙ্গে চলা ও আমার অর্জনসমূহ’। প্রতিবছর ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সোমবার এ রোগের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে দিবসটি পালন করা হয়।

বাংলাদেশে প্রায় ১৫ থেকে ২০ লাখ মানুষ মৃগীরোগে আক্রান্ত। সঠিক চিকিৎসা ও নিয়মিত ওষুধ সেবন না করায় এ রোগে দীর্ঘমেয়াদি অক্ষমতার হার বাড়ছে। বিশেষজ্ঞরা বলেছেন, নিয়মিত চিকিৎসা নিলে ৯০ শতাংশ ক্ষেত্রে মৃগীরোগে খিঁচুনি নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে রোগমুক্তি সম্ভব নয়। ১০ শতাংশ রোগীর ক্ষেত্রে রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। কারণ দেশে এ রোগে সার্জারির ব্যবস্থা সীমিত।

মৃগীরোগের লক্ষণ: হঠাৎ অস্বাভাবিক কাঁপুনি বা খিঁচুনি হওয়া, চোখ-মুখ উল্টে হাত-পা ছোড়া, অচেতন হওয়া, মুখ দিয়ে ফেনা বা লালা বের হওয়া কিংবা শিশুদের ক্ষেত্রে চোখের পাতা স্থির হয়ে যাওয়া, একদৃষ্টিতে একদিকে চেয়ে থাকা অথবা মানসিকভাবে সুস্থ কোনো ব্যক্তি অস্বাভাবিক আচরণ শুরু করলে তাকে মৃগীরোগী হিসেবে চিহ্নিত করা যায়।

খিঁচুনি মানেই মৃগীরোগ নয়: বিএসএমএমইউর শিশু নিউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. কাজী আশরাফুল ইসলাম গণমাধ্যমকে বলেন, কোনো কারণ ছাড়া যদি দিনে দুইবারের বেশি খিঁচুনি হয়, তাহলে ধরে নিতে হবে এটি মৃগীরোগের উপসর্গ। মৃগীরোগ হলে দীর্ঘমেয়াদি চিকিৎসা লাগে। অন্য রোগ থেকে খিঁচুনি হলে তাৎক্ষণিক চিকিৎসা নিতে হয়। খিঁচুনি হয় যখন ব্রেইনের মধ্যে রক্ত চলাচলে প্রবাহ বন্ধ হয়ে যায় এবং ব্রেইনে অক্সিজেনের অভাব হয়। যে কারণে সারা শরীরে ঝাঁকুনি হয়।

কাজী আশরাফুল ইসলাম বলেন, যেমন জ্বরের খিঁচুনি হলে, যখন জ্বর আসবে তখন খিঁচুনির ওষুধ খেতে হয়। ম্যানিনজাইটিস রোগের লক্ষণ হিসেবে খিঁচুনি হলে সঙ্গে সঙ্গে ভালো হয়ে যায়। কোনো চিকিৎসা লাগে না। অর্থাৎ কোনো কারণ ছাড়া খিঁচুনি হলে তখন বুঝতে হবে এটি মৃগীরোগের লক্ষণ। রোগটি নানা বয়সের মানুষের হতে পারে। ধরন ও বয়স অনুযায়ী চিকিৎসা আলাদা। মৃগী আসলে স্নায়ুতন্ত্রের একটি জটিলতা। চিকিৎসায় ৯০ শতাংশ ক্ষেত্রে রোগীর খিঁচুনি নিয়ন্ত্রণ সম্ভব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭