ইনসাইড গ্রাউন্ড

ঢাকায় দ্বিতীয় পর্ব শেষে বিপিএলের সেরা ৫ ব্যাটার-বোলার


প্রকাশ: 12/02/2024


Thumbnail

ঢাকায় বেশ জাকজমকপূর্ণভাবে শুরু হলেও ৮ ম্যাচ পর বিপিএল যায় সিলেটে। সেখানে ১২ ম্যাচ শেষ করে পুনরায় ঢাকায় ফিরে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় এই আসর। কিন্তু আবারও ৮ ম্যাচ পর ঢাকার বাইরের মাঠে গড়াতে যাচ্ছে এই ফ্র্যাঞ্চাইজি লিগ।

ইতোমধ্যেই জমে উঠেছে টুর্নামেন্টটি। এরই মধ্যে শেষ হয়েছে ২৮টি ম্যাচ। আসরের প্রায় শেষ পর্যায়ে এসে প্রতিটি দল পয়েন্ট টেবিলে নিজেদের সমীকরণের হিসাব নিকাশ কষতে ব্যস্ত। ঢাকায় দ্বিতীয় পর্বের খেলা শেষে সব দলই এখন চট্টগ্রামে। দুইদিন বিরতির পর আগামী ১৩ ফেব্রুয়ারি বন্দরনগরীতে মাঠে গড়াতে যাচ্ছে ব্যাট-বলের লড়াই।

তবে এবারের আসরের শুরু থেকেই খেলোয়াড়দের পারফরম্যান্সে নেই কোন ঘাটতির ছাপ। তবুও ফর্মের হিসেব কষতে গেলে সমীকরণের দিক থেকে সেরাদের তালিকায় ঠাই পাচ্ছে বেশ কিছু নাম। আর সে অনুযায়ী ঢাকায় দ্বিতীয় পর্ব শেষে পারফরম্যান্সের দিক থেকে সেরা পাঁচ ব্যাটার ও সেরা পাঁচ বোলার নিয়ে আজকের আজকের প্রতিবেদন...

শীর্ষ ৫ ব্যাটার-

১. নাঈম শেখ (দুর্দান্ত ঢাকা)

টানা ৮ ম্যাচ হেরে দল টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে ইতোমধ্যেই। এবারের আসরে জয় দিয়ে শুরু করলেও পরবর্তীতে ব্যাটার-বোলারদের ব্যর্থতায় আর কোনো জয়ের দেখা পায়নি তারা। কিন্তু ব্যর্থতার এই ভিড়েও নিজের পারফরম্যান্স বজায় রেখেছেন দুর্দান্ত ঢাকার ওপেনার নাঈম শেখ। ৯ ম্যাচে ১২৭.২৭ স্ট্রাইকরেটে ২টি হাফসেঞ্চুরিতে ২৬৬ রান নিয়ে রয়েছেন রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে। তার সর্বোচ্চ ইনিংস ৬৪ রান।

২. বাবর আজম (রংপুর রাইডার্স)
শুরু থেকেই উড়তে থাকা রংপুর রাইডার্সের বিদেশি রিক্রুট পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম এবারের আসরে খেলেছেন ৬ ম্যাচ। যেখানে ১১৪.৬১ স্ট্রাইকরেটে ২টি হাফসেঞ্চুরিতে করেছেন ২৫১ রান। সে অনুযায়ী রান সংগ্রাহকদের তালিকায় রয়েছেন দ্বিতীয় স্থানে। তার সর্বোচ্চ ইনিংস ৬২ রান।

৩. তাওহীদ হৃদয় (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)
তৃতীয় স্থানে রয়েছেন বিপিএলের এবারের আসরে প্রথম সেঞ্চুরিয়ান কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলা বাংলাদেশি ব্যাটার তাওহীদ হৃদয়। তিনি ৭ ম্যাচে ১৫১.৫১ স্ট্রাইকরেটে ২৫০ রান সংগ্রহ করেছেন। যেখানে রয়েছে একটি সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি। তার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১০৮ রানের।

৪. মুশফিকুর রহিম (ফরচুন বরিশাল)
চতুর্থ স্থানে রয়েছেন ফরচুন বরিশালের বাংলাদেশি উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। তিনি ৮ ম্যাচে ১২৪.৪৭ স্ট্রাইকরেটে সংগ্রহ করেছেন ২৩৯ রান। যেখানে রয়েছে দুটি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ রান অপরাজিত ৬৮।

৫. এনামুল হক বিজয় (খুলনা টাইগার্স)
খুলনা টাইগার্সের অধিনায়ক উইকেটরক্ষক ব্যাটার এনামুল হক বিজয় রয়েছেন সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে। তিনি ৭ ম্যাচ খেলে ১২০ স্ট্রাইকরেটে সংগ্রহ করেছেন ২২৮ রান। তার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৬৭ রান।

শীর্ষ ৫ বোলার-

১. শরিফুল ইসলাম (দুর্দান্ত ঢাকা)
আসর থেকে সবার আগে বিদায় নেওয়া দুর্দান্ত ঢাকার বাঁ-হাতি পেসার ও এবারের আসরে এখন পর্যন্ত একমাত্র হ্যাটট্রিক ম্যান শরিফুল ইসলাম রয়েছেন টেবিলের শীর্ষে। তিনি ৯ ম্যাচে ১৬.১৭ গড়ে ১৭ উইকেট তুলে নিয়েছেন। তার সেরা বোলিং ২৪ রানে ৪ উইকেট।

২. মাহেদী হাসান (রংপুর রাইডার্স)
দ্বিতীয় স্থানে রয়েছেন রংপুর রাইডার্সের মাহেদী হাসান। তিনি ৮ ম্যাচে ১৩.১৬ গড়ে ১২ উইকেট শিকার করেছেন। তার সেরা বোলিং ১১ রানে ৩ উইকেট।

৩. তানভীর ইসলাম (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)
চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্পিনার তানভীর ইসলাম রয়েছেন টেবিলের তিনে। তিনি ৭ ম্যাচে ১২.৫৪ গড়ে ১১ উইকেট পকেটে পুরেছেন। তার সেরা বোলিং ১৩ রানে ৪ উইকেট।

৪. সাকিব আল হাসান (রংপুর রাইডার্স)
চতুর্থ স্থানে রয়েছেন রংপুর রাইডার্সের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি ৭ ম্যাচে ১৪.৪৫ গড়ে তুলে নিয়েছেন ১১ উইকেট। সেরা বোলিং ১৬ রানে ৩ উইকেট।

৫. মোহাম্মদ ইমরান (ফরচুন বরিশাল)
একমাত্র বিদেশি হিসেবে পঞ্চম স্থান দখল করেছেন ফরচুন বরিশালের বিদেশি রিক্রুট পাকিস্তানের মোহাম্মদ ইমরান। তিনি ৬ ম্যাচে ১৮.৮০ গড়ে তুলে নিয়েছেন ১০ উইকেট। তার সেরা বোলিং ২৯ রানে ৪ উইকেট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭