ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তান নির্বাচন: যে সিদ্ধান্ত নিচ্ছে ইমরান খানের দল পিটিআই


প্রকাশ: 12/02/2024


Thumbnail

পাকিস্তানের নির্বাচনে পিটিআিই’র সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ আসনে জয় পেয়েও সরকার গঠন করতে পারছে না। এমন পরিস্থিতিতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দলটি সংরক্ষিত আসন ধরে রাখতে অন্য দলের সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ সংরক্ষিত এসব আসন হাত ছাড়া হলে কেন্দ্রীয় এবং প্রাদেশিক পরিষদে নিজেদের ক্ষমতা আরও দুর্বল হয়ে পড়বে দলটির। পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ব্যারিস্টার গহর খান রোববার এসব কথা বলেন।

ডন নিউজকে ব্যারিস্টার গহর বলেন, দলের সঙ্গে যোগ দিতে আমরা পিএমএল-এন এবং পিপিপিকে বাইরে কাউকে খুঁজছি। তাদের সঙ্গে যোগ দেওয়ার কোনো সম্ভাবনা নেই।

গহর বলেন, পিএমএল-এল এবং পিপিপি এর সঙ্গে যোগদানে আমরা স্বস্তিবোধ করছি না। তাদের সঙ্গে সরকার গঠন নিয়ে কোনো আলোচনা হয়নি। এমনকি তাদের সঙ্গে আমরা সরকারও গঠন করব না, এর চেয়ে বিরোধি দলে থাকা অনেক ভালো। কারণ আমাদের সংখ্যাগরিষ্ঠতা অনেক বেশি।

তিনি বলেন, ম্যানডেট গৃহিত না হলে পিটিআই’র সমর্থিত স্বতন্ত্ররা বিরোধী দলে থাকবে।

পিটিআই’র স্বতন্ত্র প্রার্থিরা এ অবস্থার মধ্যে জামায়াতে ইসলামি অথবা মসলিস ই-ওয়াহদাতুল মুসলিমিন এর সঙ্গে যোগ দিতে পারে।

এদিকে পিটিআই’র সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ওয়াশিম কাদিরের পিএমএল-এন এ যোগদানের বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে গহর খান।

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি জাতীয় পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কোনো দলই সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। এমন অবস্থায় দলগুলো জোট সরকার গঠনে তোরজোড় চালাচ্ছে।


সূত্র: ডন



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭