ইনসাইড পলিটিক্স

আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি


প্রকাশ: 12/02/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘একতরফা’ আখ্যা দিয়ে গঠিত সংসদ বাতিল এবং নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। তবে এখনই বড় কর্মসূচিতে যাচ্ছে না দলটি। গণমাধ্যমের প্রতিবেদন এবং নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে, সরকার পতনের একদফার পাশাপাশি বিএনপি এখন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, মানুষের অভাব, নাগরিক হয়রানির ঘটনাসহ জনস্বার্থ ইস্যুতে মাঠে থাকবে। একই সঙ্গে নতুন কোনো ঘটনা সামনে এলে তা নিয়ে তাৎক্ষণিক কর্মসূচিও দেওয়া হতে পারে।

এ প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যমকে বলেন, বিএনপির আহ্বানে সাড়া দিয়ে দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণ ৭ জানুয়ারির একতরফা ও ডামি নির্বাচন বর্জন এবং প্রত্যাখ্যান করেছে। সুতরাং এই সরকার ও সংসদ অবৈধ। সরকারের পদত্যাগ, সংসদ বাতিল এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একটি অবাধ-সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবিতে আমরা জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনে রয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলতেই থাকবে।

জানা যায়, গত শুক্রবার সিনিয়র যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক, ঢাকা মহানগর এবং অঙ্গসহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে ভার্চুয়ালি যৌথসভা করেছেন দলের স্থায়ী কমিটির দুই সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও সালাহউদ্দিন আহমেদ। এর আগে গত বৃহস্পতিবার ভার্চুয়াল মাধ্যমে স্থায়ী কমিটির বৈঠক হয়।

জানা গেছে, স্থায়ী কমিটির বৈঠকে আগামী দিনের কর্মসূচি প্রণয়ন নিয়ে আলোচনা হয়। এ ক্ষেত্রে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু এবং মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে পবিত্র রমজান শুরু হওয়া ছাড়াও ঈদুল ফিতরের বিষয়টি বিবেচনায় নেওয়া হয়। এ ছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কারাবন্দি শীর্ষ নেতাদের মুক্তির বিষয়টিও প্রাধান্য দেওয়া হয়। এসব বিষয় মিলিয়ে আন্দোলনে এই মুহূর্তে ‘ধীরে চলো নীতি’ অবলম্বন করার সিদ্ধান্ত নেয় দলটি।

এছাড়াও নেতাকর্মীদের সক্রিয় ও চাঙ্গা করতে দেশব্যাপী লিফলেট বিতরণের সিদ্ধান্ত নেয় স্থায়ী কমিটি। সরকার পতনের একদফা সামনে রেখে এক বছরের বেশি সময় ধরে আন্দোলন করলেও চূড়ান্ত সফলতা পায়নি বিএনপি। এতে করে নেতাকর্মীদের মধ্যে এক ধরনের হতাশা কাজ করছে। বিএনপির হাইকমান্ডের আশা, লিফলেট বিতরণের এই কর্মসূচির মধ্য দিয়ে তৃণমূল পর্যায়ে নেতাকর্মীদের সক্রিয় করা যাবে। একদফার আন্দোলন ঘিরে এখনো আত্মগোপনে থাকা নেতাকর্মীরাও এখানে সক্রিয় হতে পারবেন।

জানা গেছে, দলের হাইকমান্ডের এ মূল্যায়নের সারমর্ম নিয়ে লিফলেটের পাশাপাশি বুকলেট তৈরিরও চিন্তাভাবনা চলছে। সাংগঠনিক সফরের সিদ্ধান্ত হলে তৃণমূল পর্যায়ে কর্মিসভা কিংবা বর্ধিত সভায় হাইকমান্ডের ওই মূল্যায়ন বুকলেট আকারে নেতাকর্মীদের কাছে তুলে ধরা হবে। এ ছাড়া সেমিনারের মধ্য দিয়ে তা সুধী সমাজের কাছেও তুলে ধরার চিন্তা রয়েছে বিএনপির।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭