ইনসাইড গ্রাউন্ড

বয়সের কাছে হার না মানা অদম্য আসকর


প্রকাশ: 13/02/2024


Thumbnail

যদি লক্ষ্য হয় অটুট আর মনোবলে থাকে দৃঢ়তা, তবে হাতের মুঠোয় এসে ধরা দেয় সফলতা। ঠিক যেন এই কথারই প্রতিফলন ঘটেছে শতবর্ষী আসকরের জীবনে। বয়স যে কেবল একটি সংখ্যা, বয়স কখনও সফলতার পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনা, তা আবারও প্রমাণ করলেন বয়সের কাছে হার না মানা ইরানের তাগি আসকর।

বয়স খুব একটা বেশি নয়, ঠিক তখনই ডাইভিংয়ের প্রেমে পড়েন আসকর। ১৯৫১ সালে এশিয়ান গেমসে অংশগ্রহণের মাধ্যমে প্রথমবারের মতো প্রতিযোগিতায় আসেন তিনি। নিজের সেরাটা দিয়ে হন কৃতীত্বের অধিকারী। সেই ১৯৫১ থেকে ২০২৪, বয়স আর চেহারা বদলে গেলেও যেন একটুও বদলায়নি আসকরের ডাইভিং প্রেম। তাই সকল প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে আবারও নিজের ডাইভিং বাজিমাত দেখাতে প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন তিনি।

দোহায় বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও বিশ্ব অ্যাকুয়াটিকস মাস্টার্স চ্যাম্পিয়নশিপের প্রচারণার অংশ হিসেবে ১ মিটার স্প্রিংবোর্ড থেকে পুলে ঝাঁপ দেন তাগি আসকর। শতবর্ষী এই তারকা অংশ নেবেন বিশ্ব অ্যাকুয়াটিকস মাস্টার্স চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায়। সেটি মূলত অবসরে যাওয়া সাঁতারু ও ডাইভারদের প্রতিযোগিতা। 

সেই প্রতিযোগিতায় অংশ নিতেই ৫৯ বছর পর ডাইভিংয়ে ফেরা আসকর ওয়ার্ল্ড অ্যাকুয়াটিকসের ওয়েবসাইটে বলেছেন নিজের ডাইভিং জীবনের কথা। তিনি বলেন, মাথা উঁচু করেই ডাইভিং ছেড়েছিলাম। ‘৪১ বছর বয়সে সর্বশেষ (ইরানের) জাতীয় চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলাম। জাতীয় ওই প্রতিযোগিতায় সোনা জয়ের পর খেলাটিকে বিদায় বলে দিলাম।’

বয়সকে কেবল সংখ্যায় পরিণত করা আসকর আরও বলেন, ‘আমি শুধু একটি কথাই বলব, খেলাটির প্রতি ভালোবাসা ও নিজের স্বাস্থ্য ঠিক রাখা উচিত সকলের।’

নয়াদিল্লিতে এশিয়ান গেমসের আসর অনুষ্ঠিত হয়েছিল ১৯৫১ সালে। আর সেই আসরে অংশ নিয়েই নিজের ডাইভিং চমক দেখিয়ে একটি রুপা ও ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। বিশ্ব অ্যাকুয়াটিকস চ্যাম্পিয়নশিপ-২০২৪ এ ডাইভিং প্ল্যাটফর্মে দেখা গেল সেই একই উদ্যমী আসকরকে। ৭৩ বছর আগে পরে একই ব্যক্তি সবাইকে অবাক করে দিয়ে এখনও ডাইভিং করে যাচ্ছেন। 

বয়স শতবছর হলেও নিজেকে পছন্দের জায়গা থেকে দূরে রাখতে পারেননি তিনি। দোহায় প্রচারণা চালানোর পরে বিশ্ব অ্যাকুয়াটিকসের সভাপতি ক্যাপ্টেন হুসেইন আল মুসাল্লাম বিশেষ একটি পদক পরিয়ে দেন আসকরকে। সেসময় নিজের অজান্তেই আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি। 

১৯৫১ ও বর্তমানের মধ্যে বাস্তবিক পার্থক্য হয়তো অনেক দীর্ঘ। তবে সময়ের দৈর্ঘ্যকে পেছনে ফেলে, বয়সের ভারত্বকে পাত্তা না দিয়ে ডাইভিংয়ের প্রেমে এখনও মগ্ন শতবর্ষী আসকর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭