ইনসাইড পলিটিক্স

কাল চূড়ান্ত হবে সংরক্ষিত আসনের প্রার্থী: কারা থাকছেন?


প্রকাশ: 13/02/2024


Thumbnail

আগামীকাল সকাল ১০ টায় আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী সংরক্ষিত আসনের নারী প্রার্থীদেরকে গণভবনে ডাকা হয়েছে। প্রধানমন্ত্রী সেখানে গণসাক্ষাৎকার নেবেন, মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। এই বক্তব্যের মধ্য দিয়ে তিনি জানিয়ে দিবেন যে, সংরক্ষিত আসনে যারা আবেদন করেছেন তাদের সকলকে মনোনয়ন দেওয়া সম্ভব হবে না। তবে তারা যেন দলের জন্য কাজ করে সে ব্যাপারে প্রধানমন্ত্রী তাদেরকে নির্দেশনা দেবেন। 

এর পরপরই দুপুর ১২ টায় ডাকা হয়েছে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা। ওই সংসদীয় বোর্ডের সভায় মনোনয়ন চূড়ান্ত করা হবে। বিকাল নাগাদ আওয়ামী লীগ ৪৮টি সংরক্ষিত আসনে তাদের মনোনীত প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করবে বলে জানা গেছে। আগামী ১৮ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। 

প্রসঙ্গত যে, প্রধানমন্ত্রী আগামী ১৫ ফেব্রুয়ারি জার্মানীর মিউনিখে একটি সম্মেলনে যোগ দিতে যাবেন। এ কারণেই আগামীকাল আওয়ামী লীগের ৪৮টি আসনের মনোনয়ন চূড়ান্ত করা হবে। মনোনয়নের জন্য যারা আবেদন করেছেন, তাদের সকাল ৯টার মধ্যে গণভবনে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে এবং সেখানে তাদেরকে মধ্যাহ্নভোজে আপ্যায়িত করা হবে বলে জানা গেছে। 

এদিকে আওয়ামী লীগের মনোনয়ন কারা পেতে পারেন এই নিয়ে নানা রকম আলাপ-আলোচনা জল্পনা-কল্পনা চলছে। তবে এখন পর্যন্ত আওয়ামী লীগের কোন নেতার কাছেই কারা মনোনয়ন পাচ্ছেন এ সম্পর্কে কোন স্বচ্ছ ধারণা নেই। প্রধানমন্ত্রী এককভাবে কারা মনোনয়ন পেতে পারেন তার একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছেন এবং এটি নিশ্ছিদ্র গোপনীয়তার মাধ্যমে করা হচ্ছে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। 

আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য স্বীকার করেছেন যে, একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া কারও এই সম্পর্কে কোন সঠিক ধারণা নেই। বিভিন্ন মহল অনুমান করছেন। তবে বিভিন্ন সূত্র বলছে, আওয়ামী লীগ সভাপতি একাধিক ব্যক্তিকে মনোননয়ন প্রাপ্তির ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছেন যারা আগামীকাল মনোনয়ন পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া আওয়ামী লীগ এবার মনোনয়নের যে বৈশিষ্ট নির্ধারণ করেছে সেই বৈশিষ্ট অনুযায়ী অনেকের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা প্রবল। 

যারা সবুজ সঙ্কেত পেয়েছেন বা যাদের মনোনয়ন প্রাপ্তির সম্ভাবনা অত্যন্ত সহজ বলে বিবেচিত হচ্ছে, তাদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর স্বাস্থ্য বিষয়ক সম্পাদিকা ডা. রোকেয়া সুলতানা, আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মারুফা আক্তার পপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা অধ্যাপিকা সুলতানা শফি। যদিও তিনি বার্ধক্যজনিত কারণে অসুস্থ। সেক্ষেত্রে শেষ পর্যন্ত তিনি মনোনয়ন পাবেন কিনা তা নিয়ে কারও কারও সংশয় রয়েছে। 

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ফারজানা ইসলামের মনোনয়ন পাওয়ার উজ্জ্বল সম্ভবনা রয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে। আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর এক সদস্য সাবেক রাষ্ট্রদূত রফিকুন নেছাও মনোনয়ন পেতে পারেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছেন। এছাড়াও রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার মনোনয়ন প্রাপ্তির সম্ভাবনা খুবই উজ্জ্বল। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা আক্তারের মনোনয়ন প্রাপ্তির সম্ভাবনার কথাও বিভিন্ন ফোরামে আলোচিত হচ্ছে। 

এছাড়াও সমাজে বিভিন্ন ক্ষেত্রে আলোচিত, প্রতিষ্ঠিত ব্যক্তিদের কথা মনোনয়ন প্রাপ্তির তালিকায় আলোচিত হচ্ছে। শহীদ বুদ্ধিজীবীর সন্তান শমী কায়সারের মনোনয়ন প্রাপ্তির সম্ভাবনা নিয়ে আলোচনা হচ্ছে। তবে তিনি এফবিসিসিআই এর পরিচালক হিসেবে মনোনীত হয়েছে। এই কারণ শেষ পর্যন্ত যদি তাকে মনোনয়ন নাও দেওয়া হয় তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না। 

আওয়ামী লীগ মনোনয়ন প্রাপ্তির জন্য পাঁচটি বৈশিষ্ট চূড়ান্ত করেছে। এর মধ্যে প্রথম হলো- যারা একবার নারী সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন তারা এবার মনোনয়নের জন্য বিবেচিত হবেন না। দুই, জাতীয় সংসদ নির্বাচনে যারা পরাজিত হয়েছেন তাদেরকে মনোনয়নের জন্য বিবেচনা করা হবে না। বিভিন্ন সময় যারা দলের ভেতর গ্রুপিং-কোন্দল সৃষ্টি করেছেন তাদেরকে মনোনয়নের জন্য বিবেচনা করা হবে না। যাদের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল তারা মনোনয়নের জন্য বিবেচিত হবেন না। যাদের বিরুদ্ধে ফৌজদারী অভিাযোগ রয়েছে তাদেরও মনোনয়নের জন্য বিবেচনা করা যাবে না। 

এই বিবেচনা থেকেই মনে করা হচ্ছে যে, এবার আওয়ামী লীগের মনোনয়ন হবে বৈচিত্র্যপূর্ণ, বহুমাত্রিক এবং রাজনীতিবিদ ছাড়াও বিভিন্ন শ্রেনীপেশার মানুষ থাকবে আওয়ামী লীগের মনোনয়নে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭