ইনসাইড পলিটিক্স

উপজেলা নির্বাচন নিয়ে উত্তপ্ত হচ্ছে মাঠের রাজনীতি


প্রকাশ: 13/02/2024


Thumbnail

উপজেলা নির্বাচনের এখন পর্যন্ত তফসিল ঘোষণা করা হয়নি। কিন্তু তারপরও উপজেলা নির্বাচনকে ঘিরে সারা দেশ আস্তে আস্তে উত্তপ্ত হচ্ছে। আওয়ামী লীগ ইতোমধ্যেই ঘোষণা করেছে যে, উপজেলা নির্বাচনে তারা কোন দলীয় প্রার্থী দেবে না। আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বর্ধিত সভায় জানিয়ে দিয়েছেন যে, উপজেলা নির্বাচনে কোনো এমপি বা নেতা কোন প্রার্থী দিতে পারবে না। তাকে সমর্থনও করতে পারবে না। অর্থাৎ উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের যারা অংশগ্রহণ করবেন তাদেরকে দলীয় পরিচয় ছাড়াই নির্বাচন করতে হবে। এতে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল মিটবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু মাঠের পরিস্থিতি তেমনটা বলছে না। বরং উপজেলা নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের বিভিন্ন গ্রুপ এবং উপ-গ্রুপ আরও সক্রিয় হচ্ছে। ইতোমধ্যেই প্রায় সবাই মাঠে নেমে পড়েছে। এমপিদের পছন্দের প্রার্থী যেমন গণসংযোগ শুরু করে দিয়েছেন, তেমনই যারা এমপি হতে পারেননি কিন্তু আওয়ামী লীগের নেতা এমন ব্যক্তিদের পছন্দের প্রার্থীরাও নির্বাচনে ইতোমধ্যে প্রতিদ্বন্দ্বিতার জন্য সক্রিয় হয়েছেন মাঠে। ফলে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের লড়াই আবার দৃশ্যপটে সামনে এসেছে। 

এখন পর্যন্ত বিএনপি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করবে কি করবে না এই বিষয়টি নিয়ে দ্বিধায় রয়েছে। তারা এই বিষয় নিয়ে কোন রকম সিদ্ধান্ত জানায়নি। কিন্তু বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে, উপজেলা নির্বাচনের ব্যাপারটি তারা উপেক্ষা করবে। কেউ যদি অংশগ্রহণ করে সেটি তারা নজরে আনবেন না। এর ফলে বিএনপির বহু জনপ্রিয় নেতা যারা উপজেলা পর্যায়ে শক্তিশালী অবস্থানে আছেন, তারা অস্তিত্বের প্রয়োজনে উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।উপজেলা উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করার জন্য ইতোমধ্যে বিএনপির একাধিক প্রার্থী মাঠে নেমেছেন। তারা গণসংযোগ এবং প্রচার করছেন। 

নির্বাচন ইচ্ছুক বিএনপির একজন নেতা বলেছেন যে, আমরা আশা করছি যে উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করলে বিএনপির কোন নেতাকে বহিষ্কার করা হবে না। আর এই প্রত্যাশা রেখেই তারা নির্বাচনের জন্য ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন। 

জামায়াত উপজেলা নির্বাচনে স্বতন্ত্রভাবে অংশগ্রহণ করবে। ইতোমধ্যে জামায়াতের প্রার্থীদেরকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। এই সবুজ সংকেত প্রাপ্তরা ইতোমধ্যে দেড় শতাধিক উপজেলায় কাজ শুরু করেছেন। সব কিছু মিলিয়ে প্রধান প্রধান রাজনৈতিক দলগুলো উপজেলা নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি শুরু করেছে। 

একমাত্র জাতীয় পার্টি এই নির্বাচনে দলীয় প্রতীক নিয়ে অংশগ্রহণ করবে বলে জানিয়েছে। এখন পর্যন্ত জাতীয় পার্টি উপজেলা নির্বাচন নিয়ে কোনো রকম তৎপরতা দেখায়নি। বরং দলটি নানা রকম অভ্যন্তরীণ সংকটেই হিমসিম খাচ্ছে। জাতীয় পার্টি শেষ পর্যন্ত উপজেলা নির্বাচনে যদি অংশগ্রহণ করেও তবুও তারা এই নির্বাচনে আওয়ামী লীগের একাধিক গ্রুপ এবং স্বতন্ত্রদের ভিড়ে কতটুকু কার্যকর হতে পারবে তা নিয়ে বিভিন্ন মহলের প্রশ্ন রয়েছে। অন্যদিকে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টির বাইরেও একটা বিপুল স্বতন্ত্র অংশ এই উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে চায়। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, উপজেলা নির্বাচনের ব্যাপারে নির্বাচন কমিশন নিরপেক্ষ এবং কঠোর অবস্থান গ্রহণ করবে। সব কিছু মিলিয়ে ইদের পর থেকে রাজনীতির মাঠে সরগরম থাকছে উপজেলা নির্বাচন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭