ইনসাইড বাংলাদেশ

কৃষ্ণচূড়ার লাল রঙে বরণ পহেলা ফাল্গুন


প্রকাশ: 14/02/2024


Thumbnail

বাংলা নববর্ষের ঋতু বসন্ত পহেলা ফাল্গুন আজ। আর এই ঋতুরাজ বসন্তেই ফাগুনের হাওয়া বইছে দক্ষিণা দুয়ারে। প্রতিবছরই শুকনো পাতায় ভর করে আসে এই ঋতুরাজ বসন্ত। গাছে গাছে সবুজ পাতা আর নানা রঙ্গের ফুলে সুভাষিত থাকে প্রকৃতি। কোকিলের কণ্ঠে আজ বসন্তের আগমনী গান। ফুলে ফুলে ভ্রমরও করছে খেলা। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা। এসব কিছুই জানান দেয় আজ পহেলা ফাল্গুন।

বসন্তের আগমনেই প্রকৃতির সাথে তরুণ হৃদয়েও লাগে দোলা। প্রাণের কলরবের পহেলা ফাল্গুনে একে অপরের হাত ধরে হাঁটাই যেন তরুণ তরুণীদের আনন্দমেলা। আবহমান বাংলায় রয়েছে নানা সংস্কৃতি সাহিত্যের নানা শাখায়ও পহেলা ফাল্গুন বা ঋতুরাজ বসন্তকে নিয়ে রয়েছে নানা রচনা। এমনকি পহেলা ফাল্গুন নিয়ে কবিদের ভাষায়ও রয়েছে ‘ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত’।

এই বসন্তের ফাল্গুন শিমুল আর কৃষ্ণচূড়ার লাল রঙ মনে করিয়ে দেয় বায়ান্নর ফাল্গুনে শহীদদের কথা। ফাল্গুন মনে করিয়ে দেয় ভাষা শহীদের রক্তের ইতিহাস। বসন্তের আগমনের বার্তায় ১৯৫২ সালের ৮ ফাল্গুনে দ্রোহ ঘোষণা করে ভাষার অধিকারের দাবিতে জেগে উঠেছিল বাঙালি। সেই ফাল্গুনই মনে করিয়ে দেয় ভাষার দাবিতে প্রাণ দিয়েছিলেন রফিক-জব্বাসহ বাংলার তরুণরা।

এছাড়াও স্বাধীন এই দেশে ঠিক এই বসন্তেই শিক্ষার অধিকারের লড়াইয়ে প্রাণ দিয়েছিলেন দিপালী-কাঞ্চনরা। এই বসন্তের প্রাক্কালেই ১০ বছর আগেও শাহবাগ চত্বরে এ দেশের জন্মের বিরোধিতা করে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জড়িতদের শাস্তির দাবিতে জেগে উঠেছিল তরুণ প্রজন্ম। তবে বাংলাদেশের ফাল্গুনি ইতিহাস এবং ত্যাগগুলোকে আকড়ে ধরে, সকল কুসংস্কার এবং বিভেদকে পেছনে ফেলে, নতুন প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের উপস্থিতি।

শীতকে বিদায় জানানোর মধ্য দিয়েই বসন্ত বরণে চলছে ধুম আয়োজন। শীত চলে যাবে রিক্ত হস্তে, আর বসন্ত আসছে ফুলের ডালা সাজিয়ে। বাসন্তী ফুলের পরশ আর সৌরভে কেটে যাবে শীতের জরা-জীর্ণতা।

গ্রাম বাংলায় চলছে মেলা, সার্কাসসহ নানা বাঙালি আয়োজনের সমারোহ। ভালোবাসার মানুষেরা বাসন্তী রঙ্গে মন রাঙ্গায় আপনমনে। ফাল্গুনকে কেন্দ্র করেই চলে ভালোবাসার হিড়িক। কেউ ভালোবাসে আর কেউ করে ভালোবাসার মানুষকে ঘিরে বেঁচে থাকার প্রত্যয়।

গবেষণায় দেখা যায়, ভালবাসলে মানুষের মন ও শরীর শান্ত থাকে। বিশেষ এক ধরণের হরমোন নিঃসৃত হওয়ার কারণে মানুষের নার্ভাস সিস্টেমকে পুর্নগঠিত করতে সাহায্য করে, এতে করে তৈরী হয় ব্রেনসেল। এটি মূলত মানুষের স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

সেই ভালোবাসার বসন্তে তারুণ্য মেতে উঠে বসন্ত উৎসবে। সেই তারুণ্যের সুবাস ছড়িয়ে পড়ে টিএসসি হয়ে শাহবাগ, রমনা বটমূল কিংবা ধানমন্ডির রবীন্দ্র সরোবর সহ রাজধানীর পুরো শহরে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭