ক্লাব ইনসাইড

ইবির র‌্যাগিং-নির্যাতনের ঘটনায় পৃথক দুই তদন্ত কমিটি গঠন


প্রকাশ: 14/02/2024


Thumbnail

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লালন শাহ হলে এক নবীন ছাত্রকে র‌্যাগিং ও নির্যাতনের ঘটনা খতিয়ে দেখতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে হল কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরের দিকে হল প্রভোস্ট অধ্যাপক ড. আক্তার হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে। এ ছাড়া বিষয়টি খতিয়ে দেখতে বিকেল তিনটার দিকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

হল পক্ষ থেকে গঠিত কমিটিতে লালন শাহ হলের আবাসিক শিক্ষক ড. আলতাফ হোসেনকে আহ্বায়ক ও লালন শাহ হলের সহকারী রেজিস্ট্রার জনাব মোঃ জিল্লুর রহমানকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন- আবাসিক শিক্ষক মোঃ আব্দুল হালিম ও ড. মোঃ হেলাল উদ্দিন। কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে লিখিত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

র‌্যাগিংয়ের ঘটনা প্রকাশ্যে আসার পর ঘটনাটি খতিয়ে দেখতে চার সদস্যের একটি তদন্ত কমিটি করেছে হল কর্তৃপক্ষ। হল প্রভোস্ট স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, 'গত ০৭ ফেব্রুয়ারি লালন শাহ হলের ১৩৬ নং কক্ষে সংগঠিত র‍্যাগিং-এর পরিপ্রেক্ষিতে হল অফিসে মৌখিক বা লিখিত কোন অভিযোগ পাওয়া যায়নি।

বিষয়টি গত ১০ ফেব্রুয়ারি সহকারী প্রক্টরের মাধ্যমে অবহিত হওয়ার পর তাৎক্ষনিক অভিযুক্তদের রুমে তদন্ত করা হয়। সে সময় রুমে কাউকে পাওয়া যায়নি। বিষয়টি যথাযথ তথ্য উদ্‌ঘাটন ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য তদন্ত কমিটি গঠন করা হলো।'

এদিকে বিকেল তিনটার দিকে ভিসির নির্দেশে একটি তদন্ত কমিটি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিতে শেখ রাসেল হল প্রভোস্ট অধ্যাপক ড. দেবাশীষ শর্মাকে আহ্বায়ক, আইন প্রশাসক ড. আনিচুর রহমানকে সদস্য এবং সহকারী প্রক্টর মিঠুন বৈরাগীকে সদস্য সচিব করা হয়েছে। কমিটিকে ঘটনার যাচাই-বাছাই করে যত দ্রুতসম্ভব রিপোর্ট পেশ করতে বলা হয়েছে।  

এই বিষয়ে জানতে চাইলে হল কর্তৃপক্ষ থেকে গঠিত তদন্ত কমিটির সদস্য সচিব মোঃ জিল্লুর রহমান বলেন, হলের পক্ষ থেকে কমিটি গঠন করা হয়েছে। চিঠি পাওয়ার পরপরই আমরা তদন্ত কার্যক্রম শুরু করেছি।

প্রসঙ্গত, গত ৭ ফেব্রুয়ারি লালন শাহ হলের ১৩৬ নম্বর কক্ষে (গণরুম) এক নবীন ছাত্রকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠে। ভুক্তভোগী বিশ্ববিদ্যালয়ের আল-ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

নির্যাতনের সময় তাকে উলঙ্গ করে বেঞ্চের উপর দাঁড় করিয়ে রাখা, বারংবার রড দিয়ে আঘাত, অকথ্য ভাষায় গালিগালাজ ও নাকে খত দেয়া হয় বলে অভিযোগ করে ভুক্তভোগী। অভিযুক্তরা হলেন- শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুদাচ্ছির খান কাফী এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের একই শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহাম্মদ সাগর। ওইদিন রাত সাড়ে ১২ টা থেকে ভোর সাড়ে ৪টা পর্যন্ত দফায় দফায় তার উপর নির্যাতন চালানো হয় এবং ভয় দেখিয়ে বার বার বেড-পত্র বাইরে ফেলে দেয় বলে জানায় ভুক্তভোগী শিক্ষার্থী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭