ইনসাইড গ্রাউন্ড

সাকিবের বিশ্বসেরার খেতাব ছিনিয়ে নিলেন আফগান অলরাউন্ডার


প্রকাশ: 14/02/2024


Thumbnail

পাঁচ বছর যাবত বিশ্বসেরার যে খেতাব বহন করছিলেন সাকিব আল হাসান, এবার সেই খেতাব এই অলরাউন্ডারের কাছ থেকে ছিনিয়ে নিয়েছেন এক আফগান। দীর্ঘ সময় পর সাকিবকে পেছনে ফেলে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন নবি। শ্রীলংকার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১৩৬ রানের দারুণ ইনিংস খেলে সাকিবকে টপকে গেছেন তিনি। সেই ম্যাচে একটি উইকেটও পান নবি।

একই সঙ্গে ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়েও সাত নম্বরে উঠে এসেছেন ৩৯ বছর বয়সী এই আফগান। ২০১৯ সালের পর এই প্রথম শীর্ষস্থান হারালেন সাকিব। ৩১৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছেন নবি। ৩১০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছেন সাকিব। ২৮৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

চার ও পাঁচে যথাক্রমে আফগানিস্তানের রশিদ খান ও পাপুয়া নিউগিনির আসাদ ভালা। সাকিবের পিছিয়ে পড়ার পেছনের কারণটা তার আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকা। ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দলকে জয় এনে দিলেও আঙুলের ইনজুরিতে ছিটকে যান তিনি।

এরপর থেকে আর কোনো আন্তর্জাতিক ম্যাচই খেলেননি সাকিব। চোখের সমস্যার কারণে শ্রীলংকার বিপক্ষে আসন্ন টি-২০ ও ওয়ানডে সিরিজেও খেলছেন না সাকিব। ওয়ানডে অলরাউন্ডারদের শীর্ষস্থান হারালেও টি-২০তে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। ২৫৬ রেটিং পয়েন্ট সাকিবের।

দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিসের রেটিং পয়েন্ট ২১৭। টেস্ট অলরাউন্ডারদের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন রবীন্দ্র জাদেজা। দুই নম্বরে আছেন ভারতেরই রবিচন্দ্রন অশ্বিন। তিন নম্বরে আছেন সাকিব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭