ওয়ার্ল্ড ইনসাইড

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হচ্ছেন আসিফ জারদারি


প্রকাশ: 14/02/2024


Thumbnail

পাকিস্তানের পরবর্তী রাষ্ট্রপতি হতে পারেন আসিফ আলি জারদারি। নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সঙ্গে এক সমঝোতার পর দলটি এ ঘোষণা দেয়। এই সমঝোতা প্রক্রিয়ায় আরও কয়েকটি রাজনৈতিক দল শরিক রয়েছে। তবে পিপিপি কোনো মন্ত্রিত্ব নেবে না।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) দেশের রাষ্ট্রপতি পদে জারদারিকে দলীয় প্রার্থী হিসেবে মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে, কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ভোটযুদ্ধে প্রথম অবস্থানে থাকলেও রাজনৈতিক ও সামরিক কারসাজিতে সরকার গঠন প্রক্রিয়া থেকে ছিটকে গেছে। খবর জিও নিউজ। 

গতকাল রাতে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) দেশের প্রেসিডেন্ট পদে আসিফ জারদারিকে দলীয় প্রার্থী হিসেবে মনোনীত করার সিদ্ধান্ত নেয়। তবে এর আগে, বিলাওয়াল ভুট্টো ঘোষণা দিয়েছিলেন, তিনি প্রধানমন্ত্রিত্ব চান না, শুধু তার বাবা আসিফ জারদারিকে প্রেসিডেন্ট পদে দেখতে চান। অন্যদিকে, বর্তমান প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের আগেই তার পদের মেয়াদ ফুরিয়ে যাবে বলে জানা গেছে। 

৬৮ বছর বয়সী আসিফ জারদারি ২০০৮-২০১৩ মেয়াদে প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট ছিলেন। আফিস জারদারি-বেনজির ভুট্টো দম্পতির তিন সন্তান হলেন বিলাওয়াল ভুট্টো জারদারি, আসিফা ভুট্টো জারদারি, বখতাওয়ার ভুট্টো জারদারি।

ধারণা করা হচ্ছে যে, ওই সমঝোতার অংশ হিসেবেই পিএমএল-এন তাদের প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে শাহবাজ শরিফের নাম ঘোষণা করেছে। এতে করে দ্বিতীয় মেয়াদে তার প্রধানমন্ত্রী হওয়ার আর তেমন কোন বাধা থাকছে না। আর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে এবং দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সুপ্রিমো নওয়াজ শরিফ মঙ্গলবার রাতে তাদের ওই পদ দুটিতে দলের প্রার্থী হিসেবে ঘোষণা করেন। এর মাধ্যমে তিনি চতুর্থ মেয়াদে তার প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড সম্ভাবনায় ইতি টানলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭