ইনসাইড বাংলাদেশ

আজ জার্মানী যাচ্ছেন প্রধানমন্ত্রী


প্রকাশ: 15/02/2024


Thumbnail

৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে জার্মানির উদ্দেশ্যে রওনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জার্মানির মিউনিখে ওই কনফারেন্স চলবে ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সভাপতি রাষ্ট্রদূত ড. ক্রিস্টোফ হিউজেনের আমন্ত্রণে এ সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি প্রধানমন্ত্রীর সঙ্গে অন্তত সাত দেশ ও তিন আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে বলেও জানান তিনি।

আজ সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে জার্মা‌নির উদ্দেশ্যে রওনা করবেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে সরকার গঠনের পর এটি প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

ড. হাছান মাহমুদ বলেন, এ বছর বিশ্বের ৬০টি দেশের সরকার প্রধান এই কনফারেন্সে অংশ নিতে যাচ্ছেন। জার্মানী ইউরোপীয় ইউনিয়নের প্রভাবশালী দেশ। একই সঙ্গে একক দেশ হিসেবে জার্মানি বিশ্বে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম এবং ইউরোপের সবচেয়ে বৃহত্তম রপ্তানি বাজার। এছাড়াও জার্মানী বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। হাছান মাহমুদ বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলায় জার্মানি গুরুত্বপূর্ণ রাজনৈতিক এবং মানবিক সহযোগিতা দিয়ে যাচ্ছে। এ অবস্থায় মিউনিখ কনফারেন্সে অংশগ্রহণের মাধ্যমে ইউরোপীয় নেতাদের পাশাপাশি জার্মান নেতাদের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী তার সফরসঙ্গী পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও উচ্চপদস্থ কর্মকর্তাগণসহ বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিমানের একটি বাণিজ্যিক ফ্লাইটে ৪ দিনের সরকারি সফরে যাত্রা করে সে দিন সন্ধ্যায় মিউনিখ পৌঁছাবেন। সফর শেষে প্রধানমন্ত্রীর ১৮ ফেব্রুয়ারি ঢাকার উদ্দেশ্যে মিউনিখ ত্যাগ করে ১৯ ফেব্রুয়ারি পৌঁছার কথা রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭