ইনসাইড বাংলাদেশ

সাতক্ষীরায় আওয়ামী লীগের সংরক্ষিত আসনে মনোনয়ন পেলেন সেঁজুতি, করলেন মিষ্টি বিতরণ


প্রকাশ: 15/02/2024


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সাতক্ষীরা থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন লায়লা পারভীন সেঁজুতি। গতকাল সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করে লায়লা পারভীন সেঁজুতি বলেন, দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার প্রতি আস্থা রেখেছেন। এ জন্য আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এমন খবর পেয়ে সাতক্ষীরার বিভিন্ন এলাকায় আনন্দ মিছিল, দোয়া মোনাজাত ও উচ্ছ্বাস প্রকাশ করেছেন দলীয় নেতাকর্মীরা।এর আগে বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে দলের চূড়ান্ত ৪৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেন আ.লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ওই তালিকায় লায়লা পারভীন সেঁজুতিও আছেন।

এদিকে, সেঁজুতি মনোনয়ন পাওয়ায় সাতক্ষীরা শহর, শ্যামনগর, তালা উপজেলাসহ জেলার বিভিন্ন এলাকায় মিষ্টি বিতরণ, দোয়া মোনাজাত ও আনন্দ মিছিল করেছেন দলীয় নেতাকর্মীরা।

সেঁজুতি সাতক্ষীরা জেলা আ.লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক। এ ছাড়াও তিনি দৈনিক পত্রদূতের ভারপ্রাপ্ত সম্পাদক ও সাতক্ষীরা জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব। তার বাবা সাতক্ষীরার সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য  বীর মুক্তিযোদ্ধা  শহীদ  স ম আলাউদ্দীন ।

উল্লেখ্য, ১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে যখন সরকার গঠনের প্রক্রিয়া চলমান। ঠিক এমন সময় সাতক্ষীরা শহরে নিজের পত্রিকা অফিসে গুলি করে হত্যা করা হয় বীর মুক্তিযোদ্ধা আ.লীগ নেতা স ম আলাউদ্দীনকে। সেই সময় হত্যাকারীদের বিচারের দাবীতে সাতক্ষীরায় ব্যাপক গণআন্দোলন গড়ে ওঠে।

অগাধ কালোটাকার মালিক হত্যা মামলার আসামীদের নানামুখি ষড়যন্ত্র স ম আলাউদ্দীন পরিবারকে কোণঠাসা করতে মরিয়া হয়ে ওঠে। একমাত্র শিশুপুত্রসহ স্কুল-কলেজ পড়ুয়া সাত সন্তানকে নিয়ে স ম আলাউদ্দীনের বিধবা স্ত্রী দিশেহারা তখন। সেই পরিস্থিতিতে পরিবারের সকল দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন সেজ সন্তান সেঁজুতি। পিতার শিল্প কারখানা, ব্যবসা-বাণিজ্য সবকিছু বন্ধ করে দিলেও কলেজ পড়ুয়া সেঁজুতি বন্ধ হতে দেননি বাবার হাতে গড়া ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়টি’। বর্তমানে তিনি ওই স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন।

ইতোমধ্যে ভাই-বোনরা লেখাপড়া শেষে নিজেদের জীবনে প্রতিষ্ঠিত হওয়ার প্রতিটি পর্যায়ে অভিভাবকের দায়িত্বে ছিলেন সেঁজুতি। পারিবারিক নানা সংকটের মধ্যেও ছাত্র জীবনে বাবার দেখানো বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে সক্রিয় ছিলেন। ছাত্রলীগ থেকে বিদায় নিয়ে সক্রিয় হন আ.লীগের রাজনীতিতে।

একাধারে জেলা স্বাধীনতা শিক্ষক পরিষদের সহসভাপতি, জেলা সম্প্রীতি বাংলাদেশের যুগ্মসম্পাদক, সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির কার্যনির্বাহী কমিটির সদস্যসহ অসংখ্য সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন লায়লা পারভীন সেঁজুতি। এর আগে দক্ষতার সঙ্গে জেলা মহিলা আ.লীগের যুগ্মসাধারণ সম্পাদক, তালার নগরঘাটা ইউনিয়ন আ.লীগের মহিলা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

সেঁজুতি রাজনীতি ও নানান সামাজিক কর্মকাণ্ড এবং নিজের পেশাগত জায়গায় যেমন দক্ষতা ও বিচক্ষণতার পরিচয় রেখে চলেছেন। একইভাবে ব্যক্তিগতজীবনে তিনি অত্যন্ত পারদর্শী একজন মানুষ। জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছেন অ্যাডভোকেট আবুল কালাম আজাদকে।

যিনি আশির দশক থেকে সাতক্ষীরার মৌলবাদ সাম্প্রদায়িকতা ও স্বৈরাচার বিবোধী আন্দোলদের অন্যতম নেতা, সাতক্ষীরায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটি, গণজাগরণ মঞ্চসহ বিভিন্ন সময়ে স্থানীয় ইস্যুতে আন্দোলন সংগ্রামে নেতৃত্ব প্রদানকারী পরিচিতমূখ, সাতক্ষীরা প্রেসক্লাবে বিভিন্ন সময়ে নির্বাচিত সাবেক সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। দ

ই সন্তানের মধ্যে একমাত্র কন্যা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং একমাত্র পুত্র প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। বীর মুক্তিযোদ্ধা  শহীদ  স ম আলাউদ্দীনের অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করতে চান তারই সেজ সন্তান লায়লা পারভীন সেঁজুতি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭