ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি


প্রকাশ: 15/02/2024


Thumbnail

পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট হিসেবে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি নির্বাচিত হলেন। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং পিপিপির ঐকমত্যের অংশ হিসেবে তিনি দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হচ্ছেন। 

পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির পিতা আসিফ আলি জারদারিকে পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করা হয়েছে। তিনি ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন।

নতুন জোট সরকারের অংশ হিসেবে পিপিপি-পিএমএলএন ছাড়াও আরও চারটি রাজনৈতিক দল যোগ করেছে। তাদের মধ্যে হলো মুত্তাহিদা কওমি মুভমেন্ট পার্টি (এমকিউএমপি), পাকিস্তান মুসলিম লীগ-কায়েদে আজম (পিএমএলকিউ), ইস্তেকাম-ই পাকিস্তান পার্টি (আইপিপি) এবং বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি)।

পাকিস্তানের পার্লামেন্ট নির্বাচনে মোট ২৬৬টি আসন ছিল, তবে ২৬৫টি আসনে নির্বাচন হয়েছিল। কোনো দল বা জোট যদি সরকার গঠন করতে চায়, তাহলে ন্যাশনাল অ্যাসেম্বলির অন্তত ১৩৩টি আসনে জয়ী হতে হবে। 

কিন্তু ভোটের ফল প্রকাশের পর দেখা যায়, কোনো দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই অনিশ্চয়তায় পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি গুরুতর হচ্ছে। তবে, বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা একত্রিত হয়ে পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের‌‌ সিদ্ধান্ত গ্রহণ করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭